শুক্রবার | ২৪ সেপ্টেম্বর, ২০২১

লংগদু'র শিক্ষা প্রতিষ্ঠানগুলো আবারো মুখরিত হবে শিক্ষার্থীদের পদচারনায়

প্রকাশঃ ০৯ সেপ্টেম্বর, ২০২১ ০৫:২২:১৬ | আপডেটঃ ২৩ সেপ্টেম্বর, ২০২১ ০২:১৮:১৪
সিএইচটি টুডে ডট কম, লংগদু (রাঙামাটি)। করোনা মহামারির সংক্রমণ উন্নতি (নিম্নমুখী) হওয়ায় দীর্ঘ ১৮ মাস ধরে বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিচ্ছে সরকার।

এদিকে রাঙামাটি জেলার লংগদু উপজেলার স্কুল-কলেজ গুলোতে চলছে খোলার প্রস্তুতি। বর্তমানে লংগদু'র প্রতিটি স্কুল-কলেজে চলছে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। তবে সব প্রস্ততির মধ্যে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি নিশ্চিতের ব্যাপারে বেশি জোর দেওয়া হচ্ছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানের মাঠ থেকে শুরু করে বেঞ্চ, চেয়ার-টেবিল পরিস্কার করে ঝকঝকে করা হচ্ছে। দীর্ঘদিন পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার খবরে সবচেয়ে বেশি আনন্দ উচ্ছ্বাস জানিয়েছে শিক্ষার্থী ও অভিভাবকগণ। তারা সবাই আছেন স্কুল খোলার  অপেক্ষায়। কেননা, দীর্ঘ দেড় বছর ধরে শিক্ষার্থীদের অনুপস্থিতিতে প্রাণহীন হয়ে পড়েছিলো প্রতিষ্ঠানগুলো। অবশেষে দীর্ঘদিন পর আবার শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হতে যাচ্ছে লংগদু'র সকল শিক্ষা প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) উপজেলার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান লংগদু সরকারি মডেল ডিগ্রি কলেজ, লংগদু সরকারি উচ্চ বিদ্যালয়, রাবেতা মডেল উচ্চ বিদ্যালয়,  মাইনীমূখ মডেল উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে নতুন সাজে সজ্জিত করা হচ্ছে প্রতিষ্ঠানগুলো। বিশেষ করে, সামাজিক দুরত্ব রক্ষা, হাত ধোঁয়ার ব্যবস্থা, মাস্ক পরিধান সহ (কোভিড-১৯) সংক্রমন রোধে বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা করার ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকরা শ্রেণী কার্যক্রম পরিচালনা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের প্রস্ততি সম্পন্ন করেছেন। এখন শুধুই অপেক্ষা প্রাণহীন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে আবারো শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হবে এবং আবার প্রাণ ফিরে পাবে।

লংগদুতে অবস্থিত সর্বোচ্চ বিদ্যাপীঠ লংগদু সরকারি মডেল ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ শহীদুল্লাহ জানান, করোনা সংক্রমন রোধে দীর্ঘ সময় বন্ধ থাকার পর কলেজ খোলার খবরে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক সহ সকলের মাঝে আনন্দ বিরাজ করছে। তিনি জানান, ইতিমধ্যে লংগদু সরকারি মডেল ডিগ্রি কলেজ ক্যাম্পাস পুরোপুরি প্রস্তুতি গ্রহন করেছে। তিনি বলেন শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা করা হবে।

এদিকে লংগদু সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজীব ত্রিপুরা জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য ইতিমধ্যে সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। বিদ্যালয়ে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম প্রায় সম্পন্ন হয়েছে এবং শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী ক্লাস পরিচালনা করার জন্য ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

লংগদু উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাকসুদুর রহমান জানান, কোভিট-১৯ সংক্রমন কিছুটা কমে আসায় শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণী কার্যক্রম শুরু করার বিষয়ে সরকার ঘোষিত গাইড লাইন ও নির্দেশনা অনুযায়ী লংগদু'র প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুতি গ্রহন করেছে। তিনি আরো বলেন, সরকারের জারিকৃত বিদ্যালয় পরিকল্পনা নীতি অনুযায়ী ক্লাস রুটিন তৈরি করে শিক্ষকবৃন্দ শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে স্বাগত জানিয়ে শ্রেণী কার্যক্রম পরিচালনা করবে এটাই প্রত্যাশা।

এদিকে লংগদু সরকারি মডেল ডিগ্রি কলেজের ছাত্র তানভীর সরকার সুমন, লংগদু সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্রী সুমাইয়া আক্তার, রাবেতা মডেল উচ্চ বিদ্যালয়ের ছাত্র মোহাম্মদ সুজন সহ অনেক শিক্ষার্থীরা স্কুল কলেজ খোলার খবরে আনন্দ প্রকাশ করে বলেন, অনেকদিন পর প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবে তারা এবং তাদের সহপাঠী বন্ধু ও প্রিয় শিক্ষকদের সাথে দেখা হবে। দীর্ঘ সময় বন্ধের পর আবারো প্রাণের ক্যাম্পাস সকলের আগমনে মুখরিত হয়ে উঠবে এটাই সকলের প্রত্যাশা। লংগদু'র শিক্ষা প্রতিষ্ঠানগুলো আবারো মুখরিত হবে শিক্ষার্থীদের পদচারনায়।

শিক্ষা |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions