সোমবার | ২৭ জানুয়ারী, ২০২০

ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু-১ এর নির্মাণস্থল পরিদর্শনে দুই দেশের প্রতিনিধি দল

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ির রামগড়ে ফেনী নদীর উপর নির্মাণাধীন ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু-১ এর নির্মাণস্থল পরিদর্শন করেছে দুই দেশের প্রতিনিধি দল। রোববার দুপুরে সেতুর নির্মাণ কাজ পরিদর্শনে আসা প্রতিনিধি দলের বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন সড়ক ও জনপথ বিভাগের চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আব্দুল ওয়াহিদ ও ভারতের পক্ষে নেতৃত্ব দেন দক্ষিণ

রাঙামাটির লিচু স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে ঢাকাসহ বিভিন্ন স্থানে

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি।  রাঙামাটির বাজারে আসতে শুরু করেছে টস টসে রসালো লিচু, স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে। কৃষকরা জানিয়েছেন  ফলন ভালো হওয়ায় তার ন্যায্য দাম পাচ্ছেন না, অন্যদিকে ব্যবসায়ীরা জানিয়েছেন রাঙামাটির বাইরে মালামাল নিতে পুলিশী হয়রানিসহ বাড়তি ট্যাক্স দিতে হয়।

বান্দরবান জেলায় নতুন সম্ভাবনাময় ফসল " কাজু বাদাম "

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান পার্বত্য জেলায়  ৪১১ হেঃ জমিতে কাজুবাদাম চাষ হয়েছে। এটি একটি লাভজনক ফসল এবং বিশ্বে এর চাহিদা ব্যাপক। আমাদের দেশে উৎপাদিত কাজুবাদাম বিদেশে রপ্তানি হয়ে পরবর্তীতে প্রসেসিং হয়ে আমাদের দেশে আমদানী হয়।

সাঙ্গু নদীর চরে দিন দিন বাড়ছে বাদামের আবাদ, বাজারজাতকরণে সরকারি সহায়তা দাবি

কৌশিক দাশ, সিএইচটি টুডে ডট কম, বান্দরবান।  বান্দরবানে সাঙ্গু নদীর চরে দিন দিন বাড়ছে বাদামের চাষ,নদীর এপার-ওপারে বাদাম তোলায় এখন চাষীরা পার করছে ব্যস্ত সময়, কম খরচে অধিক লাভ হওয়ায় চাষীরা ঝুঁকছে বাদাম চাষে।

অর্থের সঠিক ব্যবহার করলে দেশ দারিদ্রমুক্ত হবে : অর্থনীতিবিদ খলীকুজ্জামান

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। অর্থের সঠিক ব্যবহার করা হলে দেশ দারিদ্রমুক্ত হবে। সেবা জনগণের কাছে পৌছে দিতে গ্রামকে শহরে পরিণত করতে হবে। তখন দেশে কেউ সুবিধা বঞ্চিত থাকবে না। এজন্য দরকার অর্থের সঠিক ব্যবহার। কথাগুলো বলেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) চেয়ারম্যান ড. খলীকুজ্জামান।

ট্রাইকো কম্পোস্ট সার ও মাটির উওম স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে ট্রাইকো কম্পোস্ট সার ও মাটির উওম স্বাস্থ্য ব্যাবস্থাপনা প্রযুক্তি বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে বান্দরবানের কুহালং ইউনিয়নের পূর্ব চেমি ডলুপাড়ায় বান্দরবান কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজী প্রোগ্রাম-ফ্রেজ প্রজেক্ট এনটিপি-২ এর আওতায়  এই মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়।

বনরূপা ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি সদরের এক অভিজাত হোটেলে বনরূপা ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ এর ২৬তম বার্ষিক সাধারণ সভা  আব্দুল কাদের এর সভাপতিত্বে রোববার অনুষ্ঠিত হয়। সভার কার্যবিবরণী উপস্থাপন করেন সমিতির সাধারণ সম্পাদক  তাপস দাশ, সভায় উপস্থিত সাধারণ সদস্যগণের মাঝে বার্ষিক বিবরণী,  আর্থিক প্রতিবেদন ও বাৎসরিক মুনাফা বিতরণ করা হয়।

আল-আরাফাহ্ ইসলামি ব্যাংকের রাঙামাটি শাখার উদ্বোধন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আল-আরাফাহ্ ইসলামি ব্যাংক লিমিটেডের রাঙামাটি শাখা উদ্বোধন করা হয়েছে। এটি ব্যাংকটির ১৬৩তম শাখা। রোববার সকাল ১১টায় অনুষ্ঠিত শহরের বনরূপার নিউ কোর্টবিল্ডিং রোডের কল্পতরু হলিডে ভবনে স্থাপিত এ শাখার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

রাঙামাটিতে মাশরুম প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে মাশরুম চাষ উদ্যোক্তাদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে  রাঙামাটি শহরের আসামবস্তি নারিকেল বাগানের মাশরুম উপকেন্দ্রে এ কর্মশালার উদ্বোধন করেন রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ।

বৃষ্টির পানি সংরক্ষণ করে পার্বত্য এলাকায় কৃষি উৎপাদন বৃদ্ধি সম্ভব

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বৃষ্টির পানি সংরক্ষণ করে শুষ্ক মৌসুমে পার্বত্য এলাকায় কৃষি উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। এজন্য উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কর্মরর্ত কৃষি বিভাগের কর্মকর্তাদের  কর্ম দক্ষতা অর্জন করে কৃষকদের পরামর্শ দিতে হবে। তবে অন্যান্য মৌসুমের ন্যায় পাহাড়ে শুষ্ক মৌসুমেও কৃষি উৎপান বৃদ্ধি সম্ভব। কথাগুলো বলেছেন কৃষিবিদরা।

সোনালীকা ডে উপলক্ষে বার্ষিক সার্ভিস ও মত বিনিময় সভা অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। এ সি আই মটরস্ এর সোনালীকার ডে-২০১৮ উপলক্ষে বার্ষিক সার্ভিস ও মত বিনিময় অনুষ্ঠিত হয়েছে পার্বত্য জেলা খাগড়াছড়িতে। সোমবার বিকেলে গঞ্জপাড়াস্থ ব্রিক ফিল্ড এলাকায় আয়োজিত বার্ষিক সার্ভিস অনুষ্ঠানে ছিল ভিন্ন রকম আয়োজন। বিনা মুল্যে গ্রাহক ও ট্রাক্টর চালকদের জন্য স্বাস্থ্য সেবা, কুপনের মাধ্যমে লটারীর মাধ্যমে খেলাধুলা ও ট্রাক্টর সার্ভিসিংসহ গ্রাহকদের নিয়ে মত বিনিময় সভা করে প্রতিষ্ঠানটি। এতে মূল্য ছাড়ে পাওয়ার টিলার, ট্রাক্টারের বিভিন্ন পারস গ্রাহকদের বিক্রয়েরও ব্যবস্থা নেওয়া হয়

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions