সোমবার | ২৩ জুলাই, ২০১৮

খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা এবং ফল প্রদর্শনী শুরু হয়েছে। রোববার সকালে পৌর টাউন হল প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক রাশেদুল ইসলাম। পরে টাউন হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সরকারের উদাসীনতায় হুমকির মুখে কাপ্তাই হ্রদ

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির কাপ্তাই হ্রদ ঘিরে তৈরি হয়েছে নানা সঙ্কট। কাপ্তাই পানিবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনে ১৯৬০ সালে খরস্রোতা কর্ণফুলি নদীর উপর দিয়ে নির্মিত হয় কাপ্তাই বাঁধ। এর ফলে সৃষ্টি দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ এ কৃত্রিম জলরাশির। হ্রদটি ঘিরে বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি মৎস্য উৎপাদন, নৌ-যোগাযোগ, জলেভাসা জমিতে কৃষি চাষাবাদ, সেচ, ব্যবহার্য্য পানি সরবরাহ, পর্যটনসহ গড়ে ওঠে নানামুখি সুবিধা ও সম্ভবনা।

বান্দরবানে পুলিশের উদ্যেগে বৃক্ষরোপন

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানকে সবুজে ভরপূর করতে পুলিশের উদ্যাগে বৃক্ষরোপন  কর্মসুচীর শুরু হয়েছে । শনিবার সকালে বান্দরবান পুলিশ লাইন্স মাঠে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই বৃক্ষরোপনের উদ্বোধন করেন।

বান্দরবানে জেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির মতবিনিময়

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে জেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ে সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন।

পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সচেতনতামূলক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৫টায় শহরের রূপনগর এলাকায় জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের নেতৃত্বে ঝুঁকিপূর্ণ লোকজনের সঙ্গে মতবিনিময় করেছেন, প্রশাসনিক কর্মকর্তা ও স্থানীয় বিভিন্ন স্তরের প্রতিনিধিরা।

পাহাড়ে ঝুকিপুর্ণ বসবাসকারীরা নিরাপদ স্থানে সরে না গেলে প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নিবে: মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

শাহ আলম, সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। অবৈধভাবে পাহাড়ের ঢালুতে বসবাস করা যাবে না উল্লেখ করে ত্রাণ ও দুযোর্গ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন,  অবৈধভাবে পাহাড়ের উচু নিচু ও ঝুকিপুর্ণ জায়গাতে বসবাসকারীরা নিজের ইচ্ছায় নিরাপদ স্থানে চলে না গেলে প্রশাসন তাদেরকে সরানোর ব্যবস্থা নিবে, আমরা চাই না পাহাড়ে আর ভুমি ধব্বস হোক বা কোন প্রানহানি ঘটুক।

পাহাড়ের পাদদেশে বসবাসকারী লোকজনের জন্য দুইটি আশ্রয় কেন্দ্র খোলা হবে

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির পাহাড়ের পাদদেশে বসবাসকারী লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে দুইটি আশ্রয় কেন্দ্র খোলা হবে। আগামী বর্ষা মৌসুমে রাঙামাটিতে আরো পাহাড় ধ্বসের আশংকা থাকায় রাঙামাটি জেলা প্রশাসন পূর্ব প্রস্তুতি হিসেবে বর্ষার আগেই এ আশ্রয় কেন্দ্র খোলার সিদ্ধান্ত নিয়েছে।

পাহাড় ধস ও দুর্যোগ মোকাবেলায় পূর্ব প্রস্তুতি বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে বর্ষার আগেই সম্ভাব্য পাহাড় ধস ও দুর্যোগ মোকাবেলায় নেয়া হচ্ছে পূর্ব প্রস্তুতি। এ লক্ষ্যে বৃহস্পতিবার বিভিন্ন স্তরের প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করে জেলা প্রশাসন।

পুনর্বাসন না করায় পাহাড়ে আবারো ঝুঁকিপূর্ণ বসবাস

আজও দুর্ভোগ পিছু ছাড়েনি রাঙামাটির পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত মানুষের। চলতি বছর ১৩ জুন ভয়াল এ পাহাড় ধসের দুর্যোগ ঘটে। কেবল রাঙামাটি নয় সারাদেশের বছরের সবচেয়ে আলোচনাবহুল এবং মর্মস্পর্শী ঘটনা এটি। দুর্যোগে ৫ সেনা সদস্যসহ জেলায় ১২০ জনের প্রাণহানি হয়েছে।  

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions