শনিবার | ১৮ মে, ২০২৪

বান্দরবানে সরিষার ভালো ফলনে খুশি চাষীরা

প্রকাশঃ ১২ ফেব্রুয়ারী, ২০২৩ ০৭:১৩:০৪ | আপডেটঃ ১৭ মে, ২০২৪ ০৪:৪৩:৫৩
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। অনুকুল আবহাওয়া আর রোগবালাই কম থাকায় বান্দরবানে ভালো হয়েছে সরিষার আবাদ। মৌ মৌ সুগন্ধে হাসি ফুটেছে কৃষকের মুখে। ভোজ্য তেলের দাম বাড়ায় সরিষা আবাদে আগ্রহী হয়ে উঠছে পাহাড়ের কৃষকরা,অন্যদিকে এবছরও সরিষার আবাদ কয়েকগুন বৃদ্ধি পাওয়ায় খুশি কৃষি বিভাগ।

বান্দরবানের বেশিরভাগ জমিতে এখন চাষ হচ্ছে সরিষার। প্রতিবছর অল্প কিছু সংখ্যক জমিতে সরিষা চাষ হলে ও এইবছর নুতনভাবে বেশ কিছু চাষী শুরু করেছে সরিষার আবাদ। প্রাকৃতিক কোন দূর্যোগ না হওয়ায় দ্রুত বেড়ে উঠেছে সরিষার গাছগুলো আর গতবছরের চেয়ে কয়েকগুন বেশি সরিষার ফলন হওয়ায়  কৃষকের মুখে ফুটেছে আনন্দের হাসি।

বান্দরবানের সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকার সরিষা চাষী মো.জামশেদ আলম জানান,গতবছরের চাইতে এবছরে সরিষার ফলন হয়েছে আর বিক্রি করে ভালো দাম পাচ্ছি।

একই এলাকার চাষী নুরুল আলম জানান, এবছর জমিতে যে পরিমান সরিষার আশা করেছিলাম তার চাইতে কয়েকগুন বেশি হয়েছে ,দামও ভালো। চাষী নুরুল আলম আরো বলেন, এবছরের আবাদে আমি ও আমার পরিবার সন্তুষ্ট আর আগামীতে ও আমরা সরিষা আবাদ করবো। তিনি আরো বলেন,কৃষি বিভাগ থেকে নিয়মিত পরামর্শ,সার,বীজ ও অন্যানা সুযোগ সুবিধা অব্যাহত থাকলে আগামীতে উৎপাদন আরো কয়েকগুণ বৃদ্ধি পাবে আর নতুন নতুন চাষী সংজোযন হবে।

বান্দরবান সদর উপজেলা কৃষি অফিসার কমল কষ্ণ রায় বলেন, বান্দরবানে কৃষকদের সরিষা চাষে আগ্রহ বাড়াতে মাঠ পর্যায়ে কৃষি বিভাগের পক্ষ থেকে নানা ধরনের সহায়তা অব্যাহত রয়েছে । তিনি আরো বলেন, গেল বছর বান্দরবান জেলায় ১১০হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল আর তার বিপরীতে উৎপাদন হয়েছিল ১৩৫মেট্রিক টন। আর এবছর ৩৭৪হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে যার বিপরীতে ৪৬৫ মেট্রিকট্রন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


অর্থনীতি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions