শুক্রবার | ২৫ সেপ্টেম্বর, ২০২০

আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস এর উদ্যোগে দক্ষতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশঃ ২৬ অগাস্ট, ২০২০ ১১:২৪:২৮ | আপডেটঃ ২৫ সেপ্টেম্বর, ২০২০ ০৭:৪৬:৫২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। এডিবির অর্থায়নে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রনালয় এবং ইউএনডিপির সহযোগিতায়, আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস এর আয়োজনে ৩ দিন ব্যাপি (২৩-২৫ আগস্ট ২০২০) স্থানীয় যুবক - য্বুতীদের কমিউনিটি এসেট মেরামত ও রক্ষণাবেক্ষণ বিষয়ে দক্ষতা উন্নয়নমূলক  পূনঃপ্রশিক্ষণ কর্মসূচি।”


২৫ আগস্ট মঙ্গলবার বিকালে স্থানীয় মোনঘর শিশু সদন হলরুমে এডিবির অর্থায়নে, পার্বত্য চট্টগ্রাম  মন্ত্রনালয় এবং ইউএনডিপির সহযোগিতায়, আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস এর আয়োজিত ৩ দিন ব্যাপি স্থানীয় যুবক - য্বুতীদের কমিউনিটি এসেট মেরামত ও রক্ষণাবেক্ষণ বিষয়ে দক্ষতা উন্নয়ন মূলক পূনঃপ্রশিক্ষণ কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস এর নির্বাহী পরিচালক মি. বিপ্লব চাকমা । এছাড়া আরো উপস্থিত ছিলেন মি. ধনমনি চাকমা , প্রকৌশলী, মিজ্ কক্সী তালুকদার, উপ-নির্বাহী পরিচালক, আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস, মি. সুশোভন চাকমা, প্রকল্প সমন্বয়ক ।

প্রশিক্ষণ কার্যক্রমের প্রধান বিষয়বস্তুু ছিল পূর্বে আয়োজিত প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নেওয়া  স্থানীয় পর্যায়ের যুবক-যুবতীদের কমিউনিটি এসেট মেরামত ও রক্ষণাবেক্ষণ বিষয়ে দক্ষতা উন্নয়নমূলক পুনঃপ্রশিক্ষণ প্রদান  যাতে তারা প্রশিক্ষণ শেষে  নিজ নিজ কমিউনিটি পর্যায়ে গিয়ে  পিডিসিতে অন্তর্ভূক্ত বিভিন্ন সম্পদের মেরামত ও রক্ষণাবেক্ষণ এবং  সামাজিক উন্নয়নমূলক কাজে ভূমিকা রাখতে পারে ।

এই তিন দিনব্যাপি প্রশিক্ষণে প্রশিক্ষকবৃন্দ পাওয়ার টিলার ও পাম্প মেশিন রক্ষণাবেক্ষণ পদ্ধতি , পাওয়ার টিলার সংযোজন ও সাধারণ মেরামত, সেন্ট্রিফিউগ্যাল পাম্প এর বিভিন্ন অংশ ও তাদের কাজ, পাম্পের গোলযোগ নিরুপন ও প্রতিকার, সেচনালা পরিচিতি, সেচনালার মেরামত ও রক্ষণাবেক্ষণ এর ব্যবহারিক প্রশিক্ষণ, সিমেন্ট কংক্রিট তৈরী, নলকূপ ও রিংওয়েলের সুষ্ঠু রক্ষণাবেক্ষণে করণীয় ও বর্জনীয়সমূহ, নলকূপ ও রিংওয়েলের টুলস ও পার্টস পরিচিতি সম্পর্কে তত্বগত ও ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়া জিএফএস ও আইএফজি  কি, কিভাবে কাজ করে, জিএফএস ও আইএফজি সচল রাখার উপকরণ এবং কাজ সম্পর্কে তত্বগত ও ব্যবহারিক প্রশিক্ষণ দেয়া হয়।  সেই সাথে এইচবিবিআর এবং আরসিসি কাজের ব্যবহারিক প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষক ধনমনি চাকমা বলেন, “ প্রশিক্ষণেই শক্তি, প্রশিক্ষণেই কল্যাণ। প্রশিক্ষণই উন্নয়নের মূলমন্ত্র। ” যথাযথ প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে বেকার সমস্যার সমাধান অনেকাংশে করা সম্ভব বলে তিনি মনে করেন। তিনি যুবকদেরকে যথাযথ প্রশিক্ষণ গ্রহণ করে সামাজিক উন্নয়নে ভুমিকা রাখার আহ্বান জানান।

আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস এর উপ-নির্বাহী পরিচালক মিজ্ কক্সী তালুকদার বলেন “ প্রশিক্ষণের মাধ্যমেই দক্ষতা বৃদ্ধি পায়। ” তিনি প্রশিক্ষণে অংশগ্রহণকৃত সকল যুবকযুবতীদেরকে প্রশিক্ষণের সুফল কমিউনিটি পর্যায়ে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।

শেষে আশিকা নির্বাহী পরিচালক মি. বিপ্লব চাকমা প্রশিক্ষণ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং প্রশিক্ষণার্থীদের প্রতি প্রশিক্ষণে প্রাপ্ত যাবতীয় কারিগরি জ্ঞান কমিউনিটি পর্যায়ে গিয়ে কাজে লাগানোর আহ্বান জানিয়ে ৩ দিন ব্যাপি প্রশিক্ষণ কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করেন ।

উন্নয়ন খবর |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions