বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর, ২০২৪

বান্দরবানে তামাকের পরিবর্তে তুলা চাষ সম্প্রসারণে কর্মশালা

প্রকাশঃ ০৮ জুনe, ২০২৪ ০৪:৩১:২৮ | আপডেটঃ ১৫ সেপ্টেম্বর, ২০২৪ ০৪:৩৮:৩০
সিএইচটি টুডে ডট কম,বান্দরবান। পার্বত্য চট্টগ্রামের বান্দরবান জেলায় তামাকের পরিবর্তে তুলা চাষ সম্প্রসারণে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮ জুন)  তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোনের আয়োজনে বালাঘাটা পাহাড়ী তুলা গবেষাণা কেন্দ্রের হল রুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের  সিনিয়র সহকারী কমিশনার মিজানুর রহমান। তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো: ফখরে আলম ইবনে তাবিব এসময় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন।

কর্মশালায় এসময় তুলা উন্নয়ন বোর্ড সদর দপ্তরের উপ পরিচালক কৃষিবিদ জাফর আলী, তুলা উন্নয়ন বোর্ড বান্দরবানের জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ মো.আলমগীর হোসেন মৃধা, পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মংসানু মারমাসহ জেলার বিভিন্ন দপ্তরের উর্ধতন কর্মকর্তা এবং তুলা চাষীরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো: ফখরে আলম ইবনে তাবিব বলেন, তুলার এখন কিছু ফেলনা নয়, তুলার বীজ থেকে তেল,খৈল থেকে মাছের খাদ্য, পাতা জমির উর্বরতা বৃদ্ধিতে ভালোমানের সারের ভূমিকা রাখছে।তবে এক সময় পাহাড়ে পাহাড়ী তুলার আবাদ ভালো হলেও বর্তমানে পাহাড়ী তুলা থেকে সমতল ভুমি তুলার ফলন বেশি হওয়ার কৃষকরা এখন সমতল ভূমি তুলা চাষ করে আর্থিক ভাবে লাভবান হচ্ছে যা গত এক বছরে উৎপাদন হয়েছে ১৬ হাজার ৮শত ৭৪ বেল্ট । পাহাড়ে পিছিয়ে পড়া মানুষের জন্য তুলা একটা কম শ্রমে অধিক লাভজনক ফসল বলে মন্তব্য করে তিনি সবাইকে তুলা চাষে এগিয়ে আসার আহবান জানান।

কর্মশালায় প্রধান অতিথি জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার মিজানুর রহমান বক্তব্য রাখতে গিয়ে বলেন, পাহাড়ের অনেক চাষীরা এখন ক্ষতিকর তামাক চাষ বাদ দিয়ে তুলা চাষের দিকে ঝ্কুছে,আমরা আশা করছি দ্রুত সময়ে বান্দরবানে উৎপাদিত তুলা দেশ ছাড়িয়ে বিদেশেও রপ্তানি করতে সক্ষম হবো। 

এসময় তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে আগে জুম চাষের সময় সাথী ফসল হিসেবে তুলা চাষ করা হতো। বর্তমান সময়ে আধুনিক পদ্ধতিতে তুলা চাষ করা হচ্ছে। বিশেষ করে পোকা দমন, আগাছা পরিষ্কার, সার প্রয়োগ, এমনকি পরিপক্ক তুলা সংগ্রহে ব্যবহার করা হচ্ছে আধুনিক মেশিন। এখন সমতল ভূমিতে তুলা চাষে সাথী ফসল হিসেবে বিভিন্ন শাক-সবজি চাষ করা হচ্ছে পরিবেশ সম্মতভাবে।  

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions