বুধবার | ২১ ফেব্রুয়ারী, ২০২৪

বান্দরবানে গ্রাউসের “আস্থা প্রকল্পের” অবহিতকরণ সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ০৪ ডিসেম্বর, ২০২৩ ০৪:১৮:৫৪ | আপডেটঃ ২০ ফেব্রুয়ারী, ২০২৪ ০৮:৫২:১১

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান পার্বত্য জেলায় তৃণমূল পর্যায়ে শান্তি সম্প্রীতি রক্ষা, সন্ত্রাসমুক্ত একটি সহনশীল অহিংস সমাজ গঠনে যুব নাগরিকদের সম্পৃক্ত করতে এবং জাতীয় যুবনীতি ২০১৭ বাস্তবায়নের লক্ষ্যে জেলা পর্যায়ে গ্রাউসেরআস্থা প্রকল্পেরঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।


রবিবার (৩ডিসেম্বর) সকালে বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাউসেরআস্থাপ্রকল্পের আয়োজনে এবং জাতীয় এনজিও রুপান্তর এর সহযোগিতায় গ্রাউসের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। 

 

আস্থা প্রকল্পের ফিল্ড অফিসার দীপু তঞ্চঙ্গ্যা এর সঞ্চালনায় শুরু হওয়া উক্ত সভায় প্রথমে শুভেচ্ছা বক্তব্য রাখেনআস্থাপ্রকল্পের জেলা প্রকল্প সমন্বয়ক থোয়াইঅং মার্মা। পরে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্যসহ সার্বিক দিক তুলে ধরেন রুপান্তরের আস্থা প্রকল্পের সমন্বয়ক  রাবেয়া বশরি। পরে উন্মুক্ত আলোচনায় যুব সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, আইন প্রয়োগকারী সংস্থার নির্বাচিত জন প্রতিনিধি, কারবারী হেডম্যান প্রতিনিধিরা তাদের যার যার মতামত ব্যক্ত করেন এবং ধরনের প্রকল্প বাস্তবায়নের জন্য গ্রাউস রুপান্তরকে ধন্যবাদ জানান। 

 

উক্ত সভার প্রধান অতিথি বান্দরবান জেলার যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক  শহীদুল ইসলাম বক্তব্যে বলেন যুবসমাজ চাইলে তাদের সমাজ, জাতি দেশের জন্য অনেক উন্নয়নমূলক কাজ করতে পারে। বাংলাদেশ সরকার যুবদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ ঋনের ব্যবস্থা রেখেছে। প্রশিক্ষণগুলো গ্রহন করে সরকারের ঋণের সূবিদা গ্রহন করে সাবলম্বী হওয়ার অনেক সুযোগ রয়েছে তিনি বান্দরবানের প্রতিটি উপজেলার যুব উন্নয়ন অধিদপ্তরের অফিসের সাথে সমন্বয় রেখে আস্থা প্রকল্পের কাজ করার আহ্বান জানান এবং ধরনের প্রকল্প বাস্তবায়নের জন্য গ্রাউস, রুপান্তর সুইজারল্যান্ড সরকারকে ধন্যবাদ জানান। 

 

এরপর বক্তব্য রাখেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বান্দরবান পার্বত্য জেলার সহকারী পুলিশ সুপার  মোহাম্মদ সালাউদ্দিন। তিনি বলেন, “যুবদেরকে সঠিক পথ দেখালে তারা ঠিকই সঠিক পথে হাঁটে। বর্তমানে দেখা যায় কিছু কিছু যুব সমাজ তথ্য প্রযুক্তিকে সঠিক ভাবে ব্যবহার করে স্বাবলম্বী হচ্ছে। আবার যুব সমাজের বড় একটা অংশ তথ্য প্রযুক্তিকে সঠিক ভাবে ব্যবহার করতে না পারার কারনে অবনতির দিকে ধাবিত হচ্ছে। আমি মনে করি অত্র এলাকায় আস্থা প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাগণ বিষয়গুলো মাথায় রেখে কাজ করতে পারলে অবশ্যই সমস্থ যুবসমাজকে সুস্থ পথে ফিরিয়ে আনা সম্ভব হবে এবং উক্ত প্রকল্পের সফলতাও আসবে। 

 

সমাপনি বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি এবং গ্রাউসের নির্বাহী পরিচালক জনাব চাই সিং মং বলেন,

কর্ম এলাকায় তৃণমূল পর্যায়ে সংগঠিত সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা, সন্ত্রাসমুক্ত একটি সহনশীল অহিংস সমাজ গঠনে যুবদের সম্পৃক্ত করা, যুব নেতৃত্বের বিকাশে বয়স্ক যুবদের মেলবন্ধন তৈরির মাধ্যমে অংশগ্রহণমূলক সমাজ গঠন করা, জাতীয় যুবনীতি-২০১৭ এর আলোকে দক্ষ যুবসমাজ গঠনের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর যুবদের অধিকার নিশ্চিত করা এবং সমাজ দেশের উন্নয়নে যুবদের সম্পৃক্ত করণে উদ্যোগ সৃষ্টিতে উক্তআস্থাপ্রকল্পটি অত্র এলাকায় বিশেষ ভুমিকা রাখবে। এছাড়াও প্রান্তিক এলাকায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর নাগরিক অধিকার বঞ্চিতদের সরকারি-বেসরকারি সুযোগ-সুবিধা পাওয়ার ক্ষেত্রেও সমন্বয়ের মাধ্যমে সহায়তা করা হবে বলে তিনি জানান এবং আস্থা প্রকল্প বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহবান জানান।  

 

এসময় কুহালং ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান মংপু মার্মাউপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা পুলু প্রু মার্মা, বান্দরবান জেলা হেডম্যান এসোসিয়েশনের সভাপতি  হ্লাথোয়াই রি হেডম্যান, দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি সাংবাদিক বুদ্ধজ্যোতি চাকমা, বান্দরবান প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জনাব মিনারুল ইসলাম, এডভোকেট মেনুসাং মার্মাএস টিভি বান্দরবান প্রতিনিধি ঊশি থোয়াই মার্মারুপান্তরের অপারেশন ম্যানেজার রত্না বর্মন এবং  সুশীল সমাজ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন 

 

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions