শুক্রবার | ২৭ জানুয়ারী, ২০২৩

বান্দরবানে অভিযানের কারণে স্থানীয়দের মিজোরামে আশ্রয় নেয়ার অভিযোগ ইউপিডিএফের

প্রকাশঃ ০৩ ডিসেম্বর, ২০২২ ০৫:০৩:২৬ | আপডেটঃ ২৬ জানুয়ারী, ২০২৩ ০৬:১৮:২৬

সিএইচটি টুডে ডট ডেস্ক। বান্দরবানের  কুকি-চিন ন্যাশনাল আর্মির বিরুদ্ধে যৌথ অভিযানের কারণে ভারতের মিজোরাম রাজ্যে বম অধিবাসীদের অনেকে আশ্রয় নিয়েছে বলে অভিযোগ করেছে ইউপিডিএফ। দেশ ছাড়া এসব পাহাড়ি (বম) শরণার্থীদের ফিরিয়ে আনার দাবি জানিয়েছে ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

আজ শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে ইউপিডিএফ-এর সহসভাপতি নতুন কুমার চাকমা সরকারের কাছে উক্ত দাবি জানিয়েছেন এবং  অপারেশনের ফলে জনদুর্ভোগ সৃষ্টি, নিরীহ লোকজনকে হয়রানি ও বাজারে প্রবেশে পাহাড়িদের বাধা প্রদানের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি বলেন, গত অক্টোবর মাস থেকে চলা যৌথ অভিযানে ২৭২ জন পাহাড়ি মিজোরামে আশ্রয় নিতে বাধ্য হয়েছে বলে ভারতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে ফলাও করে প্রচার করা হয়েছে। এছাড়া ৩ হাজারের অধিক পাহাড়ি অভ্যন্তরীণ উদ্বাস্তুতে পরিণত হয়েছে, যারা বান্দরবানের বনে জঙ্গলে অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন যাপন করছে বলে জানা গেছে।

ইউপিডিএফ নেতা এ প্রসঙ্গে তথাকথিত কুকি-চিন পার্টির সৃষ্টির রহস্য ও তাদের সাথে কথিত ইসলামী জঙ্গী গোষ্ঠীর সম্পৃক্ততার বিষয়ে নিরপেক্ষ তদন্তের দাবি জানান।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions