বৃহস্পতিবার | ২৯ সেপ্টেম্বর, ২০২২

রাঙামাটিতে পাহাড়ি ক্ষুদে সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। শনিবার রাঙামাটিতে অনুষ্ঠিত হয়েছে ‘পাহাড়ি ক্ষুদে সঙ্গীত প্রতিযোগিতা-২০২০।’ ‘সুপ্ত প্রতিভা বিকাশই আমাদের অঙ্গীকার’ শ্লোগান নিয়ে সংগঠনটির তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে স্থানীয় সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন’ এ প্রতিযোগিতার আয়োজন করে।

ক্যান্সারে আক্রান্ত প্রগীত খীসার জন্য চাকমা ভাষার নাটক মঞ্চায়ন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। থায়রয়েড ক্যান্সারে আক্রান্ত কবি, গীতিকার ও সাহিত্যিক প্রগতি খীসার চিকিৎসা সহায়তার লক্ষ্যে রাঙ্গামাটিতে মঞ্চায়ন করা হয়েছে চাকমা ভাষার নাটক ‘কর্মফল’। রাঙামাটি জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় শুক্রবার স্থানীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইন্সটিটিউট হলে ওই নাটকটি মঞ্চস্থ হয়। সন্ধ্যা ৬টা হতে রাত ১০টা পর্যন্ত মঞ্চায়ন করা নাটকটি মাতিয়েছে উপস্থিত দর্শকদের।

চিকিৎসা সহায়তার জন্য রাঙামাটিতে ‘কনসার্ট ফর সুপ্রিয় চাকমা’ অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ক্যান্সারে আক্রান্ত চোখ অপারেশনসহ তার চিকিৎসার জন্য মানবিক সহায়তার আহবানে রাঙামাটিতে আয়োজিত অনুষ্ঠানে মানুষের আশির্বাদ ও ভালোবাসায় সিক্ত হয়েছে, গরিব ও অসহায় শিক্ষার্থী সুপ্রিয় চাকমা। শুক্রবার সন্ধ্যায় রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইন্সটিটিউট অডিটরিয়ামে ‘কনসার্ট ফর সুপ্রিয় চাকমা’ শীর্ষক সাংস্কৃতিক সন্ধ্যা ও কবিতা আবৃত্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধনী ঘোষণা করেন, জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

রাঙামাটিতে তানঝাং শিল্পীগোষ্ঠীর আত্মপ্রকাশ

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ের সাংস্কৃতিক অঙ্গণে আত্মপ্রকাশ ঘটল রাঙামাটির ‘তানঝাং শিল্পী গোষ্ঠী’ নামে নতুন একটি সংগঠনের। মুক্তিযুদ্ধের চেতনায় এবং অসাম্প্রদায়িক জাতীয় সংহতির সুদৃঢ় বন্ধনে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সব জাতিসত্তার সাংস্কৃতিক কর্মকান্ড বিকাশে নবীন ও প্রবীন সংস্কৃতিকর্মীদের নিয়ে রাঙামাটি থেকে যাত্রা শুরু করল এটি।

রাঙামাটির তরুণ গিটারিষ্ট আসাম বণির সবার কাছে দোয়া চেয়েছেন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি তথা পার্বত্য চট্টগ্রামের জনপ্রিয় গিটারিস্ট দিনুপম আসাম বনি বিগত ২৫ এপ্রিল অসুস্থবোধ করলে রাঙামাটি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়, কিন্তু ২৭ এপ্রিল থেকে সে চোখে ঝাপসা দেখতে শুরু করে ধীরে ধীরে দৃষ্টি শক্তি হারিয়ে ফেলে এবং পরে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। কিন্তু তার উন্নত চিকিৎসার জন্য চিকিৎসকরা ভারত নেয়ার পরামর্শ দেয়।

উন্নত চিকিৎসায় দৃষ্টি শক্তি ফিরে পাবে গিটারিস্ট বনি আসাম

হিমেল চাকমা, রাঙামাটি। উপযুক্ত বাজনার পরিবেশ তৈরি হলে শিল্পী মধুর কন্ঠ বের হয়। এ পরিবেশ তৈরি করেন বাদ্যযন্ত্র শিল্পীরা। কন্ঠ শিল্পীকে পেছন থেকে প্রাণের যোগান দেন বাদ্যযন্ত্র শিল্পীরা। দর্শকরা আনন্দ পায়। জমে উঠে সাংস্কৃতিক আয়োজন।  রাঙামাটির  বাদ্যযন্ত্র শিল্পীদের  অন্যতম একজন শহরের আসামবস্তির দিনুপম আসাম। যিনি বনি নামেই অধিক পরিচিত। সবার প্রিয় এ তরুণ  গিটারিস্ট হঠাৎ অসুস্থ হয়ে হারিয়ে ফেলেছেন দৃষ্টি শক্তি। বনি অপেক্ষায় আছেন দৃষ্টি মেলে তাকাবার জন্য।

হৃদয়ের রংধনু চলচ্চিত্র প্রদর্শনী নিয়ে সংবাদ সন্মেলন

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বাংলদেশে এই প্রথম ক্ষুদ্র নৃগোষ্ঠি মারমা সম্প্রদায়ের একজন অভিনেতাকে মুল চরিত্রে নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র হৃদয়ের রংধনু। ভ্রমণ পিপাসু তরুণদের হৃদয়ের রঙ্গের অনুভুতি প্রকাশ করা হয়েছে এই চলচিত্রে। চার তরুণকে নিয়ে এই চলাচিত্র নির্মাণ করা হয়। পাহাড়ে সমুদ্রে হৃদয়ের রংধনু এই চলচ্চিত্র প্রদর্শনী চলবে রাঙামাটি, বান্দরবান ও কক্সবাজারে।

পাহাড়ে বিজু উৎসবকে ঘিরে কাল থেকে শুরু হচ্ছে নানা কর্মসুচী

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র নৃ গোষ্ঠীগুলো তাদের প্রধান সামাজিক উৎসব বৈসাবিকে ঘিরে নানা কর্মসুচী হাতে নিয়েছে, আগামীকাল মঙ্গলবার  ক্ষুদ্র নৃ গোষ্ঠী ইনষ্টিটিউটের উদ্যেগে আলোচনাসভা, চিত্রাংকন প্রতিযোগিতা, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে, পাহাড়ে বিরাজমান পরিস্থিতির কারনে মারমা সাংস্কৃতিক সংস্থা মাসস কেন্দ্রীয়ভাবে জল উৎসব না করার সিদ্ধান্ত নিলেও অন্য সংগঠনগুলো বিভিন্ন কর্মসুচী হাতে নিয়েছে।

বর্ণিল আয়োজনে বান্দরবানে বসন্ত উৎসব

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। নানা আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে উদযাপিত হচ্ছে বসন্ত উৎসব। সবুজ বাংলার ষড়ঋতুর দেশের শেষ ঋতুর প্রথম দিন আজ। দুয়ারে আগুন রাঙা বসন্ত দেখে তাই আজ সবার মন যেন ছুটে যেতে চাইছে অরণ্যে;যেখানে কাননে কাননে উৎসবের রঙের কোলাহলে মেতে উঠেছে চারদিক।

রাঙামাটিতে তিনদিনব্যাপী নাট্য উৎসব শুরু

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট এর আয়োজনে রাঙামাটিতে তিনদিনব্যাপী শুরু হয়েছে নাট্য উৎসব।
শনিবার (১৯ জানুয়ারী) সন্ধ্যায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট অডিটরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নাট্য উৎসবের উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions