সোমবার | ২০ মে, ২০২৪
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরামর্শক কমিটি সভা অনুষ্ঠিত

টেকসই উন্নয়ন এসডিজি অর্জনের লক্ষ্যে উন্নয়ন বোর্ড নিরলসভাবে কাজ করে যাচ্ছে: নব বিক্রম কিশোর ত্রিপুরা

প্রকাশঃ ২৭ অগাস্ট, ২০১৯ ১২:০৫:৪৬ | আপডেটঃ ১৪ মে, ২০২৪ ০৯:৪৫:২৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ২০১৯-২০ অর্থ বছরের ১ম পরামর্শক  কমিটির সভা রাঙামাটিস্থ প্রধান কার্যালয় “কর্ণফুলী” সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বোর্ডের চেয়ারম্যান  নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি। সভায় গত ৮ জুলাই ২০১৮ খ্রি: তারিখে অনুষ্ঠিত পরামর্শক কমিটি সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন এবং গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি পর্যালোচনা, ২০১৯-২০ অর্থ বছরের উন্নয়ন প্রকল্প প্রস্তাব ও সুপারিশমালা উত্থাপন করা হয়।

সভায় সভাপতি আগামী দুই অর্থবছর অর্থাৎ ২০১৯-২০২০ হতে ২০২০-২০২১ অর্থবছরের জন্য মনোনীত পরামর্শক কমিটির সকল সদস্যকে শুভেচ্ছা জানান। এরপর বোর্ড গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভূমিকার কথা স্মরণপূর্বক পরামর্শক কমিটির গঠনপ্রণালী, রূপরেখা, কার্যপদ্ধতি ও এর প্রয়োজনীয়তা সম্পর্কে সভাকে বিস্তারিত অবহিত করেন। তিনি জানান যে, চলতি ২০১৯-২০২০ অর্থ বছরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জন্য প্রাপ্ত উন্নয়ন বরাদ্দ পরামর্শক কমিটির সদস্যগণের সুচিন্তিত ও মূল্যবান পরামর্শ গ্রহণ পূর্বক বার্ষিক উন্নয়ন কর্মসূচী প্রণয়ন করা হবে বলে তিনি জানান।

তিনি আরও জানান যে, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব বীর বাহাদুর উশৈসিং,এমপি মহোদয় উন্নয়ন প্রকল্প সংক্রান্ত বেশ কিছু অনুশাসন দিয়েছেন, যার মধ্যে অন্যতম হলো চলমান স্কিমসমূহের বিপরীতে যত দেনা আছে তা পরিশোধ করে অবশিষ্ট বরাদ্দ দ্বারা নতুন স্কিম গ্রহণ করা। চলমান স্কিমসমূহের কাজের গুণগত মান ও বোর্ডের সুনাম অক্ষুন্ন রেখে সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে সমাপ্ত করা হবে বলেও সভাকে অবহিত করেন। জনগুরুত্বপূর্ণ ও উন্নয়নমূলক স্কিম গ্রহণ ও বাস্তবায়নে মন্ত্রণালয়ের নির্দেশনা, ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন এবং টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) সফলভাবে অর্জনের লক্ষ্যে বোর্ড নিরলসভাবে কাজ করে যাচ্ছে মর্মে পার্বত্য এলাকার ভৌগলিক অবস্থা বিবেচনায় ও মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক চলতি ২০১৯-২০২০ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে মোট বরাদ্দকৃত অর্থের ১০% অর্থ পানীয় জল সরবরাহ ও সেচ ব্যবস্থার উন্নয়নে ব্যয় করা হবে বলেও তিনি সভাকে জানান। তিনি এ সংক্রান্ত সরকারি নীতিমালা যথাযথভাবে অনুসরণ পূর্বক অনুৎপাদনশীল খাতের স্কিম/প্রকল্প গ্রহণ যথাসম্ভব সীমিত রেখে স্ব স্ব এলাকার জনগণের জন্য কল্যাণমূলক, আর্থ-সামাজিক উন্নয়নে সহায়ক এমন স্কিম/প্রকল্পের প্রস্তাব উত্থাপনের জন্য পরামর্শক কমিটির সদস্যদের প্রতি অনুরোধ জানান। সভায় উপস্থিত পরামর্শ কমিটির সদস্যগণ তাঁদের মূল্যবান বক্তব্য প্রদান করেন এবং তাঁদের আনিত প্রকল্প প্রস্তাবসমূহ কমিটির সভায় পেশ করেন।  

সভায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান শাহীনুল ইসলাম (যুগ্মসচিব), সদস্য-পরিকল্পনা  ড. প্রকাশ কান্তি চৌধুরী (উপসচিব), সদস্য-বাস্তবায়ন হারুন অর রশীদ (উপসচিব), পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মোঃ আলমগীর হোসাইন, পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় মিশ্র ফল চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব মোঃ শফিকুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উপসচিব মংছেনলাইন রাখাইন, বোর্ডের নির্বাহী প্রকোশলীগণ, গবেষণা কর্মকর্তা-বাস্তবায়ন কাইংওয়াই ম্রো, সহকারী সচিব  মোঃ নুরুজ্জামান, জনসংযোগ কর্মকর্তা সমীরণ মারমা, গবেষণা কর্মকর্তা-পরিকল্পনা মিজ মুনমুন বড়ুয়া, প্রশাসনিক কর্মকর্তা সাগর পালসহ বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।   

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions