শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪
কাপ্তাই হ্রদে

আজ মধ্য রাত থেকে ৩১ জুলাই পর্যন্ত সকল মৎস্য আহরণ ও পরিবহন নিষিদ্ধ

প্রকাশঃ ৩০ এপ্রিল, ২০১৮ ১০:১৯:৫৬ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ১১:৫১:৫৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। দক্ষিন এশিয়ার বৃহত্তম হ্রদ কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজননের মাধ্যমে বংশবৃদ্ধি, মজুদ ভারসাম্য রক্ষা ও অবমুক্ত পোনার যথাযথ সংরক্ষন নিশ্চিতকরনের লক্ষ্যে  সোমবার  মধ্যরাত থেকে  হ্রদের ৭শ বর্গমাইল এলাকা জুড়ে মাছ ধরা সম্পুর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। প্রতি বছরের  মত এবারো ব্যবসায়ী, বিশিষ্ট ব্যাক্তিদের সাথে আলোচনা করে সিদ্বান্ত নেয়া হয়েছে।

রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ স্বাক্ষরিত এক আদেশে বলা হয় মাছ ধরা বন্ধকালীন সময়ে কেউ আইন অমান্য কারেন্ট জাল বা অন্য কোন উপায়ে মাছ ধরার চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

প্রতিবছর মৎস্য উন্নয়ন কর্পোরেশন এবং  হ্রদ পরিচালনা কমিটি ১লা মে মাস হতে ৩১জুলাই পর্যন্ত ৩মাসের জন্য মাছ ধরা সম্পুর্ণ বন্ধ রাখে তারই ধারাবাহিকতায় এবছরও হ্রদে সোমবার মধ্যরাত হতে মাছ ধরা নিষিদ্ধ করেছে প্রশাসন।

এছাড়া প্রজ্ঞাপনে কিছু জায়গাকে  অভয়াশ্রম ঘোষনা, হ্রদের উপর নির্ভরশীল জেলেদের তিন মাসের জন্য ভিজিএফের ২০ কেজি করে  চাল বিতরণ, প্রাকৃতিক প্রজননের পাশাপাশি মৎস্যপোণা অবমুক্তকরণ করা এবং কচুনিরিপানা দিয়ে মাছের ঝাক দেয়া  নিষিদ্ধ করার হয়। কোন ব্যবসায়ী যাতে মাছের প্রজননকালীন সময়ে কচুরিপানা দিয়ে লেকের মধ্য নিজস্ব অভয়াশ্রম কিংবা অন্যভাবে মাছ দরতে না পারে সে জন্য কয়েকটি চেক পোষ্ট বসানো হবে।  অবমুক্ত পোনার বৃদ্ধি ও নিরাপত্তার জন্য মতস্য উন্নয়ন কর্পোরেশন ঘাট অভয়াশ্রম-১ লংগদু ইউএনও অফিস- অভয়াশ্রম -২ জেলা প্রশাসকের বাংলো -৩ রাজবন বিহার ঘাট-৪ এবং নায়িারচরের ছয়কুড়ি বিলকে মাছের অভয়াশ্রম হিসেবে ঘোষনা করা হয়েছে।      


অর্থনীতি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions