মঙ্গলবার | ১৬ এপ্রিল, ২০২৪

রাঙামাটিতে প্রান্তিক গ্রাহকদের মাঝে ব্যাংকের ঋণ বিতরণ

প্রকাশঃ ৩১ জানুয়ারী, ২০১৯ ০৬:১২:২৬ | আপডেটঃ ১৫ এপ্রিল, ২০২৪ ০৬:৫৮:৩৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বাংলাদেশ ব্যাংকের ২০০ কোটি টাকার ‘‘আবর্তনশীল পুনঃঅর্থায়ন স্কীম” এর আওতায় রাঙামাটি জেলার সকল তফসিলি ব্যাংকের দশ টাকার হিসাবধারী প্রান্তিক গ্রাহকদের মাঝে প্রকাশ্যে ঋণ বিতরণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল ১১ টায় রাঙামাটি শহরের পর্যটন কমপ্লেক্সের সম্মেলন কক্ষে প্রকাশ্যে এ ঋণ বিতরণ করা হয়।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের চট্টগ্রাম অঞ্চলের এসভিপি ও আঞ্চলিক প্রধান জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, প্রধান কার্যালয় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক বজলার রহমান মোল্যা।

এ সময় বিশেষ অতিথি হিসেবে প্রধান কার্যালয় মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাকির হোসাইন বাংলাদেশ কৃষি ব্যাংক রাঙামাটির শাখার এজিএম সৃজন ধর, স্থানীয় সোনালী ব্যাংকের পিন্সিপাল শাখার এজিএম অলিউল নবীসহ স্থানীয় শাখা ব্যাংকগুলোর ব্যবস্থাপকবৃন্দরা ব্যাক্তব্য রাখেন।  

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক বজলার রহমান মোল্যা এসময় বলেন, ব্যাংক হিসাবগুলো সচল রাখার লক্ষ্যে গত চলতি বছরের মাঝামাঝি সময়ে ক্ষুদ্র, প্রান্তিক ও ভূমিহীন কৃষকদের ঋণ দেওয়ার লক্ষ্যে ২০০ কোটি টাকার একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক।

ইতোমধ্যে দেশের ৩২টি ব্যাংক এই তহবিল থেকে অর্থ নিয়ে কৃষি ঋণ বিতরণের আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংককে। এসব ব্যাংক তহবিলটির ১৩৯ কোটি টাকার ঋণ বিতরণের লক্ষ্য দিয়েছে। এরমধ্যে ৩১টি ব্যাংক এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তিও করেছে। তারই ধারাবাহিকতায় আজ রাঙামাটিতে আবর্তনশীল পুনঃঅর্থায়ন তহবিল গঠনের মাধ্যমে দশ টাকার হিসাবধারী প্রান্তিক গ্রাহকদের মাঝে প্রকাশ্যে ঋণ বিতরণ করা হচ্ছে বলে তিনি জানান।

তিনি বলেন, এই তহবিলটি আমরা তৈরি করেছি প্রান্তিক, ভূমিহীন ও দরিদ্র কৃষকদের জন্য। আমি আশা করি, স্থানীয় ব্যাংকগুলো সহজে ও আরো কম সুদে গ্রাহকেকে ঋণ দিয়ে সহায়তা করবে।

আলোচনা সভা শেষে, ১১টি শাখা ব্যাংকের সর্বমোট ৩৯জন প্রান্তিক, ভূমিহীন ও দরিদ্র কৃষক গ্রাহকে ক্ষুদ্র ঋণ প্রদান করা হয়।
 
 
উন্নয়ন খবর |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions