শনিবার | ২৭ এপ্রিল, ২০২৪

বান্দরবানে শুরু হলো মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব

প্রকাশঃ ২৪ অক্টোবর, ২০২১ ০৯:০৭:৪৫ | আপডেটঃ ২৪ এপ্রিল, ২০২৪ ০১:২১:৫৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। প্রবারণা পূর্ণিমা শেষ হওয়ার পর এবার মাসব্যাপী বৌদ্ধবিহার গুলোতে শুরু হয়েছে কঠিন চীবর দানোৎসব। পুণ্য লাভের আশায় বৌদ্ধ ভিক্ষুদের মাঝে দায়ক-দায়িকারা সুতা দিয়ে তৈরী কঠিন চীবর দান করছেন।

বান্দরবানের কালাঘাটা গোদারপাড়া আর্যগুহা বৌদ্ধ বিহারে বৌদ্ধ ভিক্ষুদের মাঝে চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে। এই উৎসবে বৌদ্ধ ধর্মালম্বী নারীরা চর্কার মাধ্যমে তুলা থেকে সুতা তৈরি করে নতুন সুতায় রং লাগিয়ে চীবর কাপড় বুনে বৌদ্ধ ভিক্ষুদের মাঝে দান করেন।

তিন মাস বর্ষাবাসের পর ব্যাপক উৎসাহ উদ্দীপনায় বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীরা কঠিন চীবর দানোৎসব পালন করে। এই উৎসবে বৌদ্ধ ধর্মালম্বীরা ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে চর্কার মাধ্যমে সুতা তৈরি করে ধর্মীয় গুরু বৌদ্ধ ভিক্ষুদের পরিধানের জন্য চীবর (কাপড়) বুনে তা বৌদ্ধ ভিক্ষুদের দান করেন। কোনো ধরনের সেলাই ছাড়া তৈরিকৃত চীবর (কাপড়) ভিক্ষুদের দান করা হয়।

প্রায় দুই হাজার বছর আগে গৌতম বুদ্ধের মহা পূণ্যবতী নারী বিশাখা দেবী পূর্ণিমার এই তিথিতে এই কঠিন ব্রত পালন করে গৌতম বুদ্ধকে চীবর দান করেছিলেন, সেই থেকে কঠিন চীবর দানোৎসব পালন করে আসছে বৌদ্ধ সম্প্রদায়ের জনসাধারণ।

এদিকে প্রবারণা শেষ হওয়ায় সাথে সাথে পার্বত্য এলাকার বিভিন্ন বৌদ্ধ বিহারগুলোতে এই কঠিন চীবর দানোৎসব শুরু হয়েছে এবং মাসব্যাপী বিভিন্ন বিহারে এই শুভ কঠিন চীবর দান অনুষ্টান অনুষ্টিত হবে।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions