শনিবার | ১১ মে, ২০২৪

শান্তি সম্প্রীতি উন্নয়নে সেনাবাহিনী কাজ করে যাচ্ছে : লে কর্ণেল আক্তারুজ্জামান

প্রকাশঃ ২৪ অক্টোবর, ২০২১ ০৯:০০:৪২ | আপডেটঃ ০৯ মে, ২০২৪ ০৬:৩০:১১
সিএইচটি টুডে ডট কম, জুরাছড়ি (রাঙামাটি)। শান্তি সম্প্রীতি উন্নয়নে ধর্ম বর্ন নির্বিশেষে সকল স্তরের জনসাধারণ, প্রশাসনের সাথে  সেনাবাহিনী এক সাথে কাজ করে যাচ্ছে। এই ধারা অব্যাহত রাখতে সকলের সহযোগীতায় কামনা করেন জুরাছড়ি জোন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোঃ আক্তারুজ্জামান ফয়সাল।

রাঙামাটি জুরাছড়ি উপজেলার সুবলং শাখা বন বিহারের দু'দিন ব্যাপী ২৯ তম কঠিন চীবর দানে প্রধান অতিথির বক্তব্যে জোন অধিনায়ক এসব বলেন ।

শুক্রবার  ২২ অক্টোবর সন্ধ্যায় বুদ্ধের মহাউপাসিকা বিশাখার প্রবর্তিত ২৪ ঘন্টার মধ্যে তুলা থেকে সুতা তৈরি ও সেই সুতা রঙ করে চীবর তৈরী করে বয়ান শিল্পীরা।

শনিবার (২৩ অক্টোবর) কঠিন চীবর তৈরী শেষে বেলা ১টায় বিশেষ শোভাযাত্রার মাধ্যমে মঞ্চে আনা হয়। পরে হাজারো বৌদ্ধ ধর্মাবলম্বীর সাধুবাদের ধ্বনিতে কায়িক, বাচনিক ও মানসিক ভাবে পুন্য সঞ্চয়ে ভিক্ষু সংঘের উদ্দেশ্য দান (উৎসর্গ)  করেন।

সকাল থেকেই বৌদ্ধ ধর্মাবলম্বীদের মিলন মেলায় পরিনত হয় বিহার এলাকা। কঠিন চীবর দান উপলক্ষে ১ম পর্বে সকালে বুদ্ধ মূর্তি দান, সংঘদান, অষ্ট পরিস্কার দান, পিন্ডুদান, নানাবিধ সামগ্রী দান করা হয়।

বেলা দেড় টায় কঠিন চীবর দান ও কল্পতরু দান, হাজার প্রদীপ, ফানুস দান অনুষ্ঠিত হয়।

এ সময় বিশেষ প্রার্থনা করেন বিহার পরিচালনা কমিটির সভাপতি ধল কুমার চাকমা, স্বাগত বক্তব্য রাখেন বিহার পরিচালনা কমিটির সহ সভাপতি জাপানি বিজয় দেওয়ান। সভায়  উপস্থিত ছিলেন প্রধান অতিথি জোন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোঃ আক্তারুজ্জামান ফয়সাল, বিশেষ অতিথি উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা, জোন উপ অধিনায়ক মেজর রাকিবুল ইসলাম, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য প্রবর্তক চাকমা, ভাইস চেয়ারম্যান রিটন চাকমা, জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা, আওয়ামী লীগের সাধারন সম্পাদক জ্ঞানেন্দু বিকাশ চাকমা প্রমূখ।
বক্তব্য শেষে  জোন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোঃ আক্তারুজ্জামান ফয়সাল সেনা বাহিনীর পক্ষ থেকে ভিক্ষু সংঘকে চীবর ও বিহার পরিচালনা কমিটির সভাপতি কাছে মিষ্টি এবং নগদ অর্থ প্রদান করেন।

উল্লেখ্য আষাঢ়ী পূর্ণিমার পরদিন থেকে বৌদ্ধ ভিক্ষুদের তিন মাস ওয়া (বর্ষাবাস) পালন শেষে প্রবারণা পূর্ণিমার মাধ্যদিয়ে বিহারে বিহারে শুরু হয় কঠিন চীবর দান উৎসব।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions