শুক্রবার | ২৬ এপ্রিল, ২০২৪

নানিয়ারচর উপ নির্বাচনে বড় দু’দলের প্রার্থী নেই

প্রকাশঃ ২২ জুলাই, ২০১৮ ০৭:০৪:২৮ | আপডেটঃ ২৬ এপ্রিল, ২০২৪ ০৮:২০:১৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির নানিয়াচর উপজেলা পরিষদের উপ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ ও বিএনপির কোন প্রার্থী নেই। গত  ৩ মে প্রতিপক্ষের গুলিতে উপজেলা চেয়ারম্যান এডভোকেট শক্তিমান চাকমা নিহত হওয়ার পর নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ছিল ২৪জুন, রিটানিং অফিসার কর্তৃক মনোনয়ন পত্র বাছাই করা হয় ২৬ জুন, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ৩জুলাই। উপ নির্বাচনে আঞ্চলিক সংস্কারবাদী দল জেএসএস স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রগতি চাকমাকে আনারস মার্কা, ইউপিডিএফ সমর্থিত প্রনতি রঞ্জন খীসাকে কাপ পিরিচ মার্ক এবং স্বতন্ত্র নারী প্রার্থী হিসেবে কল্পনা চাকমা দোয়াত কলম মার্কায় প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে প্রগতি চাকমা ও প্রনতি রঞ্জন চাকমার পোষ্টার ও ব্যানার দেখা গেলেও কল্পনা চাকমার ব্যানার ও পোষ্টার কোথাও দেখা যায়নি।

দেশের বিভিন্ন স্থানে বিএনপি ও আওয়ামীলীগ নির্বাচনে অংশগ্রহণ করলেও রাঙামাটির নানিয়াচরে তাদের কোন প্রার্থী নেই। তাদের ভোটগুলো কোন প্রার্থীর পক্ষে যাবে এমন প্রশ্নের উত্তর না দিলেও বিএনপি ও আওয়ামীলীগের নেতৃবৃন্দ জানিয়েছেন তারা ভোট দিবেন।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও নানিয়াচর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ত্রিদীপ কান্তি দাশ জানান, নানিয়ারচর উপজেলায় সামগ্রিক পরিস্থিতির কারণে আমরা আওয়ামীলীগ থেকে প্রার্থী দিতে পারিনি। তাছাড়া শক্তিমান চাকমার মারা গিয়েছেন। তার প্রতি আমাদের যথেষ্ট আন্তরিকতা ছিল। আমাদের এখানের সামগ্রিক পরিস্থিতির সবাই জানে আমরাও জানি। আমরা আওয়ামলীগের পক্ষ থেকে দীর্ঘদিন আন্দোলন সংগ্রাম করছি এখানকার অবৈধ অস্ত্র উদ্ধার করার জন্য। এখানকার পরিস্থিতির কারণে আমাদের প্রার্থীরা ভয় পাচ্ছে। তাই আওয়ামীলীগের পক্ষ থেকে নানিয়ারচর উপজেলা পরিষদের উপ-নির্বাচনে কোন প্রার্থী নেই। এখাকার সামগ্রিক পরিস্থিতি যতদিন শান্ত হবে না, ততদিন কোন কিছু এখানে করা সম্ভব হবে না। আমরা বার বার আন্দোলন করছি অবৈধ অস্ত্র উদ্ধারের জন্য।

শক্তিমান চাকমাকে যেভাবে হত্যা করা হয়েছে, এটি একটি অনাকাঙ্খিত ঘটনা। কারো জন্যই এটি কাম্য নয়। উপজেলা পরিষদের সামনে প্রকাশ্য উপজেলা চেয়ারম্যান খুন হওয়ার কারণেই আমরা আওয়ামীলীগের পক্ষ থেকে উপজেলা পরিষদের উপ-নির্বাচনে কোন প্রার্থী পায়নি।

আমরা মনে করি, জনগণের মধ্যে আতঙ্ক হওয়াটা স্বাভাবিক। যেহেতু উপজেলা পরিষদের সামনে দিনে-দুপুরে একজন নির্বাচিত জনপ্রতিনিধিকে প্রকাশ্যে হত্যা করা হয়েছে। তাই এখানে আতঙ্ক হওয়াটা অস্বাভাবিক কিছু নয়।

এত কিছুর পরেও আমরা মনে এই ইপ-নির্বাচনটা অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ হবে। কারণ এই নির্বাচনে প্রশাসনের সকল নিরাপত্তা জনিত প্রস্তুতি রয়েছে। এ পর্যন্ত আমরা যেটুকু দেখছি সরকারের যথেষ্ট আন্তরিকতা রয়েছে উপজেলা পরিষদের উপ-নির্বাচনে দিকে।

একটি নির্বাচনে যেভাবে প্রচার প্রচারণা হয়। হওয়া প্রয়োজন তা এখানে হচ্ছে না। এই কথাটি যেমন সত্য তেমনি আমরা যতটুকু জানেছি, প্রার্থীরা মোবাইল ফোনের মাধ্যমে, বন্ধু-বান্ধবের মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন। এই ধরণের প্রচারণা কারণ একটাই মানুষের মধ্যে আতঙ্ক। আতঙ্কটা যতদিন পর্যন্ত মানুষের মন থেকে দুর হবে না, ততদিন পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হবে না।   

তিনি আরো বলেন, নির্বাচনকে ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি  বর্তমানে ভালো রয়েছে। আমরা দাবি করেছি নির্বাচনের পরেও আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখার লক্ষ্যে সবার সাথে আলোচনা সাপেক্ষে স্বাভাবিক পরিস্থিতি যেন রাখা যায় এবং মানুষের মাঝে যেন ভয় আতংক না থাকে।   

নানিয়াচর উপজেলা বিএনপির সভাপতি এজাজ নবী রেজা জানান, নানিয়ারচর উপজেলা পরিষদের উপ-নির্বাচনে হঠাৎ করে তফসিল ঘোষণা হওয়াতে আমাদের বিএনপি’র পক্ষ থেকে তেমন কোন প্রস্তুতি ছিল না। আর এই নির্বাচনটি স্বল্প মেয়াদী নির্বাচন, এটির মেয়াদ মাত্র ৬মাস । যার কারণে আমাদের সম্ভাব্য যারা প্রার্থী ছিলেন তাদের মধ্যে আগ্রহটা কম ছিল। তাই বিএনপির পক্ষ থেকে আমরা খুব একটি চাপাচাপি করেনি। কিন্তু অন্যান্য নির্বাচনে ইউনিয়নের পরিষদের আমরা অংশ নিয়েছিলাম। আমাদের দলের জনপ্রতিনিধিও রয়েছেন। উপজেলা চেয়ারম্যান নির্বাচনে আমাদের কোন প্রার্থী নেই।

তিনি আরো বলেন, উপজেলাতে বর্তমানে আইন-শৃঙ্খলার সার্বিক পরিস্থিতি চোখে পড়ার মত, এতে আমরা সন্তুষ্ট। শক্তিমান চাকমাকে নৃশংস হত্যাকান্ড ঘটনার পর সকলে সজাগ রয়েছে।

প্রসঙ্গত: গত ৩ মে নিজ কার্যালয়ের সামনে জেএসএস সংস্কারের সহ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা প্রতিপক্ষের গুলিতে নিহত হন। ঘটনার জন্য জেএসএস সংস্কারপন্থীরা ইউপিডিএফকে দায়ী করেছে। তার মৃত্যুর পর ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন উপজেলা ভাইস চেয়ারম্যান কোয়ালিটি চাকমা।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions