বুধবার | ০৮ জুলাই, ২০২০

পরিবেশ দিবসে নিজ আঙ্গিনায় গাছ লাগিয়েছে অপরাজিতরা সদস্যরা

প্রকাশঃ ০৫ জুনe, ২০২০ ০৯:২৫:০৯ | আপডেটঃ ০৭ জুলাই, ২০২০ ০৯:৩৮:২৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য -"প্রকৃতির জন্য সময়।" করোনা মহামারীর জন্য আমরা প্রত্যেকেই যথাসম্ভব ঘরেই থাকছি। এই ঘরে থাকাকালীন সময়ে আমরা ঠিক উপলব্ধি করছি, আমাদের প্রকৃতি আমাদের সবসময় আগলে রেখেছে সকল বিপদ থেকে। আমরা বরাবরই উদাসীন, তবে এবার প্রকৃতির জন্য সময় দিতে হবে আমাদেরই।

আমাদের দৈনন্দিন জীবনের কর্মচাঞ্চল্যের ভিড়ে ঠিকই  ভুলে যাই আমাদের প্রকৃতি, আমাদের পরিবেশকে।

এখন যেহেতু সিংহভাগ সময় আমরা ঘরে বসে কাটাচ্ছি আমরা চাইলেই আমাদের বাড়ির আশেপাশে উঠানে এমনকি বারান্দায় বা ছাদেই সবুজ গাছপালায় ভরে দিতে পারি। পরিচর্যা করে গাছটির বৃদ্ধি নিশ্চিত করতে পারি। অপরাজিতার সদস্যরা এই করোনা মহামারীতেই নিজেদের ঘরের আঙ্গিনায় গাছ লাগিয়ে দিবসটি উদযাপন করেছে। এই বর্ষাজুড়ে প্রত্যেকে অন্তত একটি করে চারা লাগানোর ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।
শুধুমাত্র বৃক্ষরোপণ নয়, রক্ষণাবেক্ষণ করে তার পরিচর্যাও নিশ্চিত করছেন তাঁরা।

পুরো পৃথিবী, করোনা নামক এক অদৃশ্য ভাইরাস এর সাথে বেঁচে থাকার যুদ্ধে এবার প্রকৃতির দিকে ফিরে দেখার কথা ভাবছে!

প্রকৃতির উপর মানুষ যে কতটা নির্ভর তা যেন চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলো এই মহামারী করোনা। আমাদের বেঁচে থাকার জন্য অত্যাবশ্যকীয় অক্সিজেন নয়, চোখ শীতলকারী প্রাকৃতিক সৌন্দর্য্য ও আমাদের জীবন রক্ষাকারী ঔষধ সবকিছুই আমরা পাই প্রকৃতি থেকে।

আমাদের পরিবেশ রক্ষার দায়িত্ব কম-বেশী সবার উপরেই বর্তায়। একটু চেষ্টা করলেই পরিবেশ রক্ষায় উল্লেখযোগ্য অবদান রাখতে পারি আমরা সকলে।
করোনা মহামারীর মধ্যেও অপরাজিতার সদস্যরা ঠিকই প্রকৃতির ভারসাম্য বজায় রাখার জন্য নিজেদের অবস্থান থেকে সোচ্চার।
এই সময়টায় ঘরে থেকেই যত্ন নিচ্ছেন নিজের ও আমাদের পরিবেশের। চাইলেই ছোট ছোট উদ্যোগে পুরো পৃথিবীকে বদলে দেয়া যায়। পরিবর্তন আসুক নিজের ঘর থেকে।

বিশ্ব পরিবেশ দিবসে প্রকৃতির জন্য সময় দিতে প্রত্যেক সচেতন নাগরিককে আহ্বান জানিয়েছেন সংগঠনের সভাপতি সাইদা জান্নাত।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions