শনিবার | ২৭ এপ্রিল, ২০২৪

বান্দরবানে অবৈধভাবে বনের কাঠ পরিবহণ, পোষা হাতি আটক

প্রকাশঃ ২৩ মার্চ, ২০২৪ ০৯:৫৩:১১ | আপডেটঃ ২৭ এপ্রিল, ২০২৪ ০৩:১৯:২৩
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের লামা উপজেলা সরই ইউনিয়নের গহীনে কাঠ পরিবহণে নিযুক্ত একটি পোষা হাতিকে আটক করে বন বিভাগকে সোপর্দ করেছে স্থানীয়রা।
শনিবার (২৩ মার্চ) দুপুরে বান্দরবান জেলার লামা উপজেলার সরই ইউনিয়নের দুর্গম লেমুপালং মৌজার শিল ঝিরি এলাকা থেকে এই হাতিকে আটক করে। এই ঘটনায় একজন মাহুতকে (হাতির কেয়ারটেকার) আটক করা হয়।

স্থানীয়রা জানায়, গত তিন-চার মাস ধরে মৌজাটির পালং খাল এর শিল ঝিরি ও ছোট শিল ঝিরির বিস্তীর্ণ এলাকার প্রাকৃতিক বনের বিলুপ্ত প্রায় ম্ল্যূবান নানা প্রজাতির গাছ কাটা চলছিল। কাটা গাছগুলো ভাড়া করা হাতি দিয়ে পরিবহণ করে মুল সড়কের কাছাকাছি মজুদ রাখার কার্যক্রম চলমান ছিল। মজুদ রাখা গাছগুলো পাচার করতে এক্সক্যাভেটর দিয়ে পাহাড় কেটে রাস্তা করা হয়। সরকারি অনুমোদন ছাড়া অবৈধ এসব কাজে একটি চক্র  জড়িত ছিল।

এদিকে সম্প্রতি এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে বিশেষ অভিযান পরিচালনার নির্দেশ দেন লামা বিভাগীয় বন কর্মকর্তা। পরে পুলিশের সহযোগিতায় দুর্গম ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা মো.রেজাউল ইসলামের নেতৃত্বে ওই এলাকায় বিশেষ অভিযান চালানো হলে সেখানে চোরাকারবারী পালিয়ে যায় এবং বন থেকে কেটে ফেলা বিভিন্ন গাছ জব্দ করে। এসময় বনের গাছ পরিবহণে নিযুক্ত একটি পোষা হাতি আটক করে স্থানীয়রা রেঞ্জ কর্মকর্তার কাছে সোপর্দ করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো.আরিফুল হক বেলাল বলেন, অভিযানে অবৈধভাবে বন থেকে কেটে ফেলা বিভিন্নজাতের কাঠ জব্দ করা হয়েছে এবং কাঠের পরিমাপের কাজ চলছে। তিনি আরো জানান, অভিযানে বনের কাঠ পরিবহণে নিযুক্ত একটি পোষা হাতি আটক করা হয়েছে এবং তাকে  লামা বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসা হয়েছে। অবৈধভাবে হাতি দিয়ে গাছ টানার কাজে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ায় কার্যক্রম চলমান রয়েছে বলে জানান তিনি ।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions