সোমবার | ২৯ এপ্রিল, ২০২৪

বান্দরবানে ম্রোদের শস্য পূজা উৎসব চাময় অনুষ্ঠিত

প্রকাশঃ ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ ০৯:২৩:১৭ | আপডেটঃ ২৭ এপ্রিল, ২০২৪ ০৩:০৮:৫৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে জুমের নতুন ফসল ও আগামী জুমের ফসলের জন্য প্রার্থনা করে দেবতার উদ্দেশ্যে পূজা উপলক্ষে নতুন ক্ষুদ্র নৃগোষ্ঠির ম্রো সম্প্রদায়ের ধানের পিঠা মেলা, বিভিন্ন লোকজ সাস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারী) দুপুরে বান্দরবানের সুয়ালক ইউনিয়নের চিম্বুক সড়কের পাশে ¤্র লং পাড়া এলাকায়  সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের ব্যবস্থাপনায় এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সি অং খুমী এর সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্নসচিব মো.আতাউর রহমান। অনুষ্টানে আরো উপস্থিত ছিলেন বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের সহকারী পরিচালক লীলা মুরু,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের গবেষণা কর্মকর্তা কাইং ওয়াই ¤্রাে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মঙ্গল জ্যোতি চাকমা,সমাজসেবক গাব্রিয়েল ত্রিপুরাসহ প্রমুখ।

এসময় ম্রোলং পাড়া থেকে বটতলা পর্যন্ত একটি মঙ্গল শোভা যাত্রা শেষে তাকেট খেলা (শক্তির পরীক্ষা), ম্রোদের লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠা উৎসব ও জুমচাষের বিভিন্ন সরঞ্জামাদি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্নসচিব মো.আতাউর রহমান বলেন, বাংলাদেশে বিভিন্ন এলাকায় বিভিন্ন রকমের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রয়েছে। তাদের সংস্কৃতিগুলো ধরে রাখার জন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে, তারই ধারাবাহিকতায় বান্দরবানের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট (কেএসআই) বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ভাষা,সংস্কৃতি,ঐতিহ্য ধরে রাখার জন্য কাজ করছে।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সি অং খুমী সভাপতির বক্তব্য রাখতে গিয়ে বলেন, যেখানে জুম চাষ করা হয় সেই পাহাড়ে দেবতা আছে, ক্ষেত ফসলের শস্যেরও দেবতা আছে এটাই ম্রো দের বিশ্বাস। নতুন ধান ফসল পেলে সেই দেবতাকে পূজা করে যাতে আগামীতেও যেন ভালো ফসল পাওয়া যায়। সেই উপলক্ষে “চাময়” অনুষ্ঠানটি প্রতিবছর নানা আয়োজনে বান্দরবানে ম্রো সম্প্রদায় উদযাপন করে থাকে,আর এই উৎসবের মাধ্যমে জুমের নতুন ফসল সুন্দর ও আগামী জুমের ফসল আরো ভালো হওয়ায় জন্য প্রার্থনা করে সকলে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions