বুধবার | ০৬ ডিসেম্বর, ২০২৩

‘ঐক্যের’ বদলে ‘বিভেদ’: শান্তি কোন পথে?

বিশেষ প্রতিনিধি, সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ১৯৯৭ সালের আজকের এদিনে (২ ডিসেম্বর) পাহাড়ে ‘শান্তি ফেরাতে’ বাংলাদেশ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস)

রাঙামাটি পৌরসভার উন্নয়ন কাজে ধীরগতিতে জনমনে অসন্তোষ, বনরুপা ও টিএন্ডটির সামনে দুর্গন্ধময় পরিবেশ (ভিডিওসহ)

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পর্যটন শহর রাঙামাটি এর সৌন্দর্য্য বর্ধন ও রাঙামাটি পৌরসভার বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পের কাজের ধীরগতিতে জনমনে অসন্তোষ দেখা দিয়েছে, শহরের একমুখী রাস্তার দুই পাশে কাজ অর্ধেক করে ফেলা রাখা এবং শেভরন ডায়াগনিষ্ট সেন্টার থেকে বনরুপা পর্যন্ত ড্রেনের কাজ করলে এটি অর্ধেকে পড়ে আছে। বৃষ্টি হলেই বনরুপা চৌমুহনী এবং কাঁচাবাজারে পানি জমা যায়, এতে দুর্গন্ধ হয় চারপাশের পরিবেশ।

ফুলের রংয়ে রঙ্গীন বান্দরবান

কৌশিক দাশ, সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। হরেক রকমের ফুলে ফুলে সেজেছে পর্যটন শহর বান্দরবান। ভ্রমণকারীদের মনে হতে পারে পাহাড়ি পথে যেন লেগেছে লাল-নীল-হলুদ-সোনালী আগুন। সৌন্দর্যের এ আগুনে যেন কোনো কৃত্রিমতা নেই, এ যে প্রকৃতির দান। অনেকে ভাবতে পারেন লাল বেনারসি পরা নববধূ সজ্জায় কারো জন্য অপেক্ষায় দাঁড়িয়েছে এখানে।

কাল দুঃসহ স্মৃতি বেদনার সেই ভয়াল ১৩ জুন

বিশেষ প্রতিনিধি, সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। দুঃসহ স্মৃতি বেদনার ২০১৭ সালের সেই ভয়াল ১৩ জুন কাল। দিনটি রাঙামাটিবাসীর জন্য খুবই বেদনার। শোকের আর কান্নার। যার ভয়াল চিত্র নিয়ে বয়ে বেড়াচ্ছে রাঙামাটির মানুষ। থামছে না কান্নার নোনা জল। ভয়াবহ সেই পাহাড় ধসের বিপর্যয়ের দুই বছর পেরিয়ে গেল দেখতে দেখতে। কিন্তু আজও ঘুরে দাঁড়াতে পারেনি ক্ষতিগ্রস্ত মানুষ। আজও অঝোর ধারায় জল গড়িয়ে পড়ছে স্বজন হারা মানুষের চোখ বেয়ে। নিরাপদ আবাসস্থল তৈরি হয়নি ঝুঁকিপূর্ণ লোকজনের।

বান্দরবানে সমাজ বদলের আলো ছড়াচ্ছে কোয়ান্টাম কসমো স্কুল

কৌশিক দাশ, সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। সবার ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াস আর সদিচ্ছা যে একটি সমাজকে বদলে দিতে পারে তার দৃষ্টান্ত হতে পারে বান্দরবানের প্রত্যন্ত অঞ্চল লামা উপজেলার সরই ইউনিয়নের কোয়ান্টাম কসমো স্কুল ও কলেজ। শুধু শিক্ষা নয়, খেলাধুলা, সংস্কৃতি চর্চা সব কিছুতেই শীর্ষে এখানকার ক্ষুদে শিক্ষার্থীরা। আন্তর্জাতিক স্বীকৃতিও আছে তাদের।

আঞ্চলিক দলের সন্ত্রাসে অর্ধ-শতাধিক খুন, ধরাছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে অবৈধ অস্ত্রধারীরা

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। তিন পার্বত্য জেলায় আঞ্চলিক দলের সন্ত্রাস-খুনোখুনি-অপহরণ আর চাঁদাবাজির জেলা হিসেবে খাগড়াছড়ির কুখ্যাতি অনেক পুরনো। আঞ্চলিক দলের আধিপত্য বিস্তার আর সশস্ত্র শাখার নিরাপদ প্রশিক্ষণ এবং কালেক্টর নিয়োগের প্রয়োজনে এটি সংক্রমিত হয়েছে পাশের জেলা রাঙামাটির দুটি উপজেলাতেও। এরমধ্যে নানিয়ারচর থেকেই আলোচিত সংগঠন ‘গণতান্ত্রিক ইউপিডিএফ’র জম্ম হয়েছে ২০১৭ সালের নভেম্বরে। আর তখন থেকেই খাগড়াছড়ির সাত উপজেলা আর রাঙামাটির এই দুই উপজেলায় চলছে রক্তক্ষয়ী হত্যাকা-। খাগড়াছড়ির পাহাড়িদের মধ্যে বিশেষ করে চাকমা সম্প্রদায় অধ্যুষিত এলাকাগুলোতেই আঞ্চলিক দলের সশস্ত্র তৎপরতা বেশি লক্ষ করা যায়।

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সাড়া না পাওয়ায় থমকে আছে বরকলের ঠেগামুখে স্থল বন্দর স্থাপনের কাজ

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির বরকল উপজেলার সীমান্তবর্তী ঠেগামুখ এলাকায় সরকার ২০১০ সনে স্থল বন্দর নির্মাণের উদ্যেগ নেয়, সীমান্তবর্তী এলাকায় স্থলবন্দর চালু হলে লাভবান হবে প্রতিবেশী দুই দেশ ভারত-বাংলাদেশ। তবে স্থল বন্দর নির্মাণ নিয়ে এলাকাবাসীর রয়েছে মিশ্র প্রতিক্রিয়া, কেউ বলছেন স্থলবন্দর হলে তারা বৈধভাবে ব্যবসা বাণিজ্য করতে পারবেন, আবার কেউ উচ্ছেদ হওয়ার আশংকা প্রকাশ করেছেন। পার্বত্য চুক্তি অনুযায়ী কোন বড় ধরণের স্থাপনা করতে গেলে পার্বত্য আঞ্চলিক পরিষদের অনুমতি লাগে, কিন্তু আঞ্চলিক পরিষদ থেকে এখনো কোনো সাড়া না পাওয়ায় মুখ থুবড়ে পড়ে আছে স্থল বন্দর নির্মাণের কাজ।

বান্দরবানে শীমের ভালো ফলন হলেও ন্যায্যমূল্য পাচ্ছেন কৃষকরা

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে এবার শীমের ভালো ফলন হয়েছে। এখন জেলার বিভিন্ন পাহাড়ের ঢালু আর বিস্তীর্ণ জমিতে কৃষকেরা চাষ করেছে শীম। কিন্তুু কৃষি পণ্যের দাম বৃদ্ধি আর মধ্যসত্বভোগীদের দৌরাত্ম্যে ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছে অনেক কৃষক।
জেলা সদরের রেইচা,ক্যামলং,লাঙ্গিপাড়া,মাঝের পাড়া,সুয়ালকসহ বিভিন্ন স্থানে এখন কৃষকেরা ব্যস্ত সময় পার করছে জমি থেকে শীম উত্তোলনে। এবছর বান্দরবানে দেশী ও সীতাকুন্ডের শীম বেশি আবাদ হয়েছে ।

ইলিশের জিন আবিস্কারক বিজ্ঞানী ড. মংসানু মারমাকে কাছে পেয়ে উদ্বেলিত খাগড়াছড়িবাসী

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ির প্রত্যন্ত গ্রাম মহালছড়ির সিঙ্গিনালার সন্তান বিজ্ঞানী ড. মংসানু মারমাকে কাছে পেয়ে উদ্বেলিত হয়ে পড়েছেন খাগড়াছড়িবাসী। কারণ, এরিমধ্যে বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের জিন আবিস্কার করে বিশ^ব্যাপি খ্যাতি অর্জন করেছেন এই কীর্তিমান।

চার মাসে উপজেলাবাসীর মন জয় করা ইউএনওর বিদায়

সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। যোগদানের চারমাস পর বদলি হয়েছেন রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন। গত ৬ মে তিনি কাপ্তাই উপজেলা প্রশাসনে নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেন। এই চার মাসেই তাঁর সৃষ্টিশীল কাজের মাধ্যমে তিনি উপজেলাবাসীর মন জয় করেছেন। এর আগে তিনি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ের কর্মকর্তা ছিলেন।

পাহাড়ে জুমের ফসল তুলতে ব্যস্ত জুমিয়ারা

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ে জুম চাষের ফসল তুলতে ব্যস্ত এখন জুমিয়ারা। সারা বছর রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে পাহাড়ে বিভিন্ন ফসল ফলায় পাহাড়ী জনগোষ্ঠী এখন তারা সে সব উৎপাদিত ফসল ঘরে তুলতে ব্যস্ত। কৃষি বিভাগের দাবি  তুলনামুলকভাবে গত বছরের তুলনায় এবার ফলন ভালো হয়েছে। তবে অনেক জুমিয়ার দাবি তাদের ফলন ভালো হয়নি, কৃষি বিভাগ থেকে তারা কোন সহায়তা পায়নি।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions