শনিবার | ০৩ ডিসেম্বর, ২০২২

দেশের সবচেয়ে বড় সিংহ শয্যা বুদ্ধমূর্তি রাঙামাটির জুরাছড়িতে

বিশেষ প্রতিনিধি, সিএইচটি টুডে ডট কম, জুরাছড়ি থেকে ফিরে। দেশের সবচেয়ে বড় বুদ্ধমূর্তি স্থাপিত হয়েছে পাহাড়ি জেলা রাঙামাটির জুরাছড়িতে। উপজেলার জুরাছড়ি ইউনিয়নের সুবলং শাখা বনবিহারে ১২৬ ফুট দীর্ঘতম 'সিংহশয্যা বুদ্ধমূর্তি'টি নির্মাণ করা হয়েছে। কোনো ধরণের

আঞ্চলিক দলের সন্ত্রাসে অর্ধ-শতাধিক খুন, ধরাছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে অবৈধ অস্ত্রধারীরা

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। তিন পার্বত্য জেলায় আঞ্চলিক দলের সন্ত্রাস-খুনোখুনি-অপহরণ আর চাঁদাবাজির জেলা হিসেবে খাগড়াছড়ির কুখ্যাতি অনেক পুরনো। আঞ্চলিক দলের আধিপত্য বিস্তার আর সশস্ত্র শাখার নিরাপদ প্রশিক্ষণ এবং কালেক্টর নিয়োগের প্রয়োজনে এটি সংক্রমিত হয়েছে পাশের জেলা রাঙামাটির দুটি উপজেলাতেও। এরমধ্যে নানিয়ারচর থেকেই আলোচিত সংগঠন ‘গণতান্ত্রিক ইউপিডিএফ’র জম্ম হয়েছে ২০১৭ সালের নভেম্বরে। আর তখন থেকেই খাগড়াছড়ির সাত উপজেলা আর রাঙামাটির এই দুই উপজেলায় চলছে রক্তক্ষয়ী হত্যাকা-। খাগড়াছড়ির পাহাড়িদের মধ্যে বিশেষ করে চাকমা সম্প্রদায় অধ্যুষিত এলাকাগুলোতেই আঞ্চলিক দলের সশস্ত্র তৎপরতা বেশি লক্ষ করা যায়।

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সাড়া না পাওয়ায় থমকে আছে বরকলের ঠেগামুখে স্থল বন্দর স্থাপনের কাজ

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির বরকল উপজেলার সীমান্তবর্তী ঠেগামুখ এলাকায় সরকার ২০১০ সনে স্থল বন্দর নির্মাণের উদ্যেগ নেয়, সীমান্তবর্তী এলাকায় স্থলবন্দর চালু হলে লাভবান হবে প্রতিবেশী দুই দেশ ভারত-বাংলাদেশ। তবে স্থল বন্দর নির্মাণ নিয়ে এলাকাবাসীর রয়েছে মিশ্র প্রতিক্রিয়া, কেউ বলছেন স্থলবন্দর হলে তারা বৈধভাবে ব্যবসা বাণিজ্য করতে পারবেন, আবার কেউ উচ্ছেদ হওয়ার আশংকা প্রকাশ করেছেন। পার্বত্য চুক্তি অনুযায়ী কোন বড় ধরণের স্থাপনা করতে গেলে পার্বত্য আঞ্চলিক পরিষদের অনুমতি লাগে, কিন্তু আঞ্চলিক পরিষদ থেকে এখনো কোনো সাড়া না পাওয়ায় মুখ থুবড়ে পড়ে আছে স্থল বন্দর নির্মাণের কাজ।

বান্দরবানে শীমের ভালো ফলন হলেও ন্যায্যমূল্য পাচ্ছেন কৃষকরা

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে এবার শীমের ভালো ফলন হয়েছে। এখন জেলার বিভিন্ন পাহাড়ের ঢালু আর বিস্তীর্ণ জমিতে কৃষকেরা চাষ করেছে শীম। কিন্তুু কৃষি পণ্যের দাম বৃদ্ধি আর মধ্যসত্বভোগীদের দৌরাত্ম্যে ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছে অনেক কৃষক।
জেলা সদরের রেইচা,ক্যামলং,লাঙ্গিপাড়া,মাঝের পাড়া,সুয়ালকসহ বিভিন্ন স্থানে এখন কৃষকেরা ব্যস্ত সময় পার করছে জমি থেকে শীম উত্তোলনে। এবছর বান্দরবানে দেশী ও সীতাকুন্ডের শীম বেশি আবাদ হয়েছে ।

ইলিশের জিন আবিস্কারক বিজ্ঞানী ড. মংসানু মারমাকে কাছে পেয়ে উদ্বেলিত খাগড়াছড়িবাসী

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ির প্রত্যন্ত গ্রাম মহালছড়ির সিঙ্গিনালার সন্তান বিজ্ঞানী ড. মংসানু মারমাকে কাছে পেয়ে উদ্বেলিত হয়ে পড়েছেন খাগড়াছড়িবাসী। কারণ, এরিমধ্যে বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের জিন আবিস্কার করে বিশ^ব্যাপি খ্যাতি অর্জন করেছেন এই কীর্তিমান।

চার মাসে উপজেলাবাসীর মন জয় করা ইউএনওর বিদায়

সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। যোগদানের চারমাস পর বদলি হয়েছেন রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন। গত ৬ মে তিনি কাপ্তাই উপজেলা প্রশাসনে নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেন। এই চার মাসেই তাঁর সৃষ্টিশীল কাজের মাধ্যমে তিনি উপজেলাবাসীর মন জয় করেছেন। এর আগে তিনি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ের কর্মকর্তা ছিলেন।

পাহাড়ে জুমের ফসল তুলতে ব্যস্ত জুমিয়ারা

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ে জুম চাষের ফসল তুলতে ব্যস্ত এখন জুমিয়ারা। সারা বছর রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে পাহাড়ে বিভিন্ন ফসল ফলায় পাহাড়ী জনগোষ্ঠী এখন তারা সে সব উৎপাদিত ফসল ঘরে তুলতে ব্যস্ত। কৃষি বিভাগের দাবি  তুলনামুলকভাবে গত বছরের তুলনায় এবার ফলন ভালো হয়েছে। তবে অনেক জুমিয়ার দাবি তাদের ফলন ভালো হয়নি, কৃষি বিভাগ থেকে তারা কোন সহায়তা পায়নি।

পুনাতি ত্রিপুরা কি আঞ্চলিক সংগঠনের আধিপত্য বিস্তারের বলি ?

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ির দীঘিনালা নয়মাইল ত্রিপুরা পল্লীতে পঞ্চম শ্রেণীর ছাত্রী পুনাতি ত্রিপুরা কৃত্তিকা হত্যাকান্ডের নৈপথ্যে আঞ্চলিক পাহাড়ী সংগঠনগুলোর আধিপত্য বিস্তারের লড়াইয়ের জের থাকতে পারে বলে ধারণা বিভিন্ন মহলের। মূলত, নয়মাইল এলাকায় আধিপত্য বিস্তার, চাঁদাবাজী ও ক্ষমতা প্রদর্শনের ঘটনাকে কেন্দ্র করেই এমন ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছেন আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা। কিন্তু প্রকৃত রহস্য উদঘাটন না হওয়া পর্যন্ত তদন্ত চালিয়ে যাওয়ার কথা বলছে পুলিশ।

কাপ্তাই হ্রদের নাব্যতা ফেরাতে ক্যাপিটাল ড্রেজিংয়ের প্রস্তাব

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। নাব্যতা হারিয়ে রাঙামাটির কাপ্তাই হ্রদ ঘিরে তৈরি হয়েছে নানামুখি সংকট। এসব সংকট মোকাবেলায় হ্রদের নাব্যতা আনতে হবে। নাব্যতা ফেরাতে দ্রুত হ্রদের ক্যাপটিাল ড্রেজিংয়ের প্রস্তাব দেয়া হয়েছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত এ সংক্রান্ত সভায় বিভিন্ন শ্রেণী ও পেশাজীবী মানুষ প্রস্তাবে জোর দিয়েছেন।

খাগড়াছড়ি শহরে প্রকাশ্যে ভরাট করা হচ্ছে প্রাচীনতম পুকুর

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। বাংলাদেশের যে কটি শহরে পুকুরের সংখ্যা হাতে গোণা সে সব শহরের মধ্যে অন্যতম খাগড়াছড়ি।  দ্রুত বর্ধনশীল এই শহরে পার্বত্য শান্তিচুক্তির সুবাদে জায়গা-জমির দাম বাড়ার সাথে সাথে সরকারি-বেসরকারি পুকুর-জলাশয় ভরাটের প্রতিযোগিতা অব্যাহত রয়েছে।

একমাস ধরে বাবার অপেক্ষায় মাহি (ভিডিওসহ)

নুরুচ্ছাফা মানিক,  সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। ফুটফুটে মাহি এখনও বুঝতে শিখেনি অপহরণ কি। তাই হয়তো একমাস ধরে বাবা বাজারে গিয়েছে ভেবে অপেক্ষা করছে বাড়ির উঠানে। গত ১৬ এপ্রিল খাগড়াছড়ির মহালছড়ির মাইসছড়ি এলাকায় কাঠ কিনতে গিয়ে অপহরণ হয়েছে মাহির বাবা সালাহউদ্দিন। 

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions