শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

রাঙামাটিতে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

প্রকাশঃ ২৬ অক্টোবর, ২০২১ ০২:০৬:২২ | আপডেটঃ ২৯ মার্চ, ২০২৪ ০৩:৪৬:২১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। “নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করি, সুস্থ সবল বাংলাদেশ গড়ি”এই প্রতিপাদ্য বিষয়ের উপর জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর -২০২১ ও বিশ^ হাত ধোয়া দিবস -২০২১ উদ্যাপন উপলক্ষে রাঙ্গামাটিতে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

দিবস দুটি পালন উপলক্ষে মঙ্গলবার (২৬ অক্টোবর) সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণে হাত ধোয়ার পর পরিষদের সভাকক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের আয়োজনে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী।

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের আহ্বায়ক ও পরিষদ সদস্য বিপুল ত্রিপুরার সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অনুপম দে এবং জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক ওমর ফারুক।   

প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, নিরাপদ পানির সরবরাহ এবং ব্যবহার শহরের পাশাপাশি গ্রামাঞ্চলের প্রতি ঘরে ঘরে যাতে পৌঁছে যায় সে ব্যাপারে সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংগঠনগুলোকেও এগিয়ে আসতে হবে। তিনি বলেন, প্রতি বছর এ দিবসটি উদযাপনের উদ্দেশ্য হলো নিয়মিত হাত ধোয়া ও সকল কাজে নিরাপদ পানি ব্যবহার এবং পানিবাহিত রোগ সম্পর্কে মানুষকে সচেতন করা। তিনি আরও বলেন, নিরাপদ ও বিশুদ্ধ পানি, স্বাস্থ্যসম্মত পায়খানার ব্যবহার এবং পরিস্কার পরিচ্ছন্নতা বিভিন্ন রোগ থেকে মুক্ত থাকার অন্যতম শর্ত। ৮০ শতাংশ রোগ মানুষের হাতের কারণে হয়। এজন্য ভালভাবে সাবান দিয়ে হাত ধুতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে সকলকে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions