শুক্রবার | ২৬ এপ্রিল, ২০২৪

নানা আয়োজনে বান্দরবানে শেষ হল বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা

প্রকাশঃ ২২ অক্টোবর, ২০২১ ০৮:১৪:২৪ | আপডেটঃ ২৫ এপ্রিল, ২০২৪ ০৪:৪৫:৪০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে বর্নাঢ্য আয়োাজন ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে শেষ হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্নিমা উদযাপন।

গত দুইদিনব্যাপী বিহারে বিহারে প্রার্থনা,হাজার প্রদীপ প্রজ্জলন,ফানুষ উড়ানে, মহারথ টানা, পিঠা তৈরিসহ নানা সামাজিক ও ধর্মীয় অনুষ্টানের মধ্য দিয়ে পার্বত্য জেলা বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে চলে এই প্রবারণা পূর্ণিমা উৎসবের।
 
বৃহস্পতিবার সন্ধ্যায় শেষ দিন উপলক্ষে রাজার মাঠে আয়োজন করা হয় এক বর্ণিল অনুষ্ঠানের। অনুষ্ঠানে বিভিন্ন রংয়ের ফানুষ বাতি উত্তোলন আর  রং বে রংয়ের আতশবাজি ফোটানোকে ঘিরে দেশি-বিদেশি পর্যটকসহ শতশত মানুষের পদচারনায় মুখরিত হয়ে ওঠে  পুরো জেলা শহর।

রঙিন ফানুষ বাতির রঙিন আলোয় মুখর ওঠে পাহাড়ের আকাশ। ভেদাভেদ ভুলে সকল সম্প্রদায়ের মানুষ অংশগ্রহন করে এই উৎসবে। এই সময়ে অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি,পৌর মেয়র সৌরভ দাশ শেখর,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশসহ সরকারি বেসরকারি বিভিন্ন উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার মধ্যরাতে সকল আনুষ্টানিকতা শেষে সাঙ্গু নদীতে রথ উৎসর্গের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের দুইদিনব্যাপী বর্ণাঢ্য এই প্রবারণা পূর্ণিমা উৎসবের সমাপ্তি হয়।



বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions