শুক্রবার | ২৪ সেপ্টেম্বর, ২০২১

মহালছড়ি সহ কাপ্তাই হ্রদে মাছধরা নিষিদ্ধের সময় বাড়ল আরো ১০ দিন

প্রকাশঃ ২৯ জুলাই, ২০২১ ০৪:১৯:৩০ | আপডেটঃ ২৩ সেপ্টেম্বর, ২০২১ ০৫:১০:২৮

সিএইচটি টুডে ডট কম, মহালছড়ি (খাগড়াছড়ি)। কাপ্তাই হ্রদের পানি প্রয়োজনীয় পরিমাণে না বাড়ায় হ্রদে মাছ ধরার নিষিদ্ধের সময় ৩১ জুলাই থেকে আরও ১০ দিন বাড়িয়ে ১০ আগস্ট করা হয়েছে। তবে ১০ আগস্টের মধ্যেও যদি হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ে, সেক্ষেত্রে এই মেয়াদ বাড়ানো হতে পারে বলেও ইঙ্গিত পাওয়া গেছে।


গত কাল ২৮ জুলাই এ সংক্রান্ত এক জরুরি জুম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্র, রাঙামাটির কেন্দ্রের ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলাম।


বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন ও মৎস্য বিজ্ঞানীরা বলছেন, ‘হ্রদে এখন অবধি পানি ঠিকঠাক না বাড়ার কারণে এই মুহূর্তে মাছ ধরা শুরু হলে বিপন্ন হবে হ্রদের মৎস্য সম্পদ।'


গতকাল রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ এক জুম মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়।


এই জুম মিটিংয়ে জেলা প্রশাসক ছাড়ও উপস্থিত ছিলেন মৎস্য গবেষণা ইনষ্টিটিউট, মৎস্য অফিস, নৌ-পুলিশ, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনও মৎস্য ব্যবসায়ীদের প্রতিনিধিরা।


আগের ঘোষণা অনুসারে ৩১ জুলাই মধ্যরাতের পর থেকে মাছ ধরা শুরু হওয়ার কথা ছিল। বর্তমান সিদ্ধান্তে তা শুরু হবে ১০ জুলাই মধ্য রাতের পর।


কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্র, মহালছড়ির উপকেন্দ্র প্রধান নাসরুল্লাহ আহমেদ জানান, কাপ্তাই হ্রদে পানি কম থাকায় এখন মৎস্য আহরণ শুরু হলে সমগ্র কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদ কমে যাওয়ার সম্ভাবনা তাই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions