বৃহস্পতিবার | ০৫ অগাস্ট, ২০২১

বান্দরবানে রাজগুরু বৌদ্ধ বিহারে ১০ম বিহারাধ্যক্ষ নিযুক্ত হলেন উ:কেতু মহাথের

প্রকাশঃ ২১ জুলাই, ২০২১ ১০:১৩:৪৫ | আপডেটঃ ০৫ অগাস্ট, ২০২১ ০২:১১:১৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান রাজগুরু বৌদ্ধ বিহারে ১০ম বিহারাধ্যক্ষ হিসাবে অভিষিক্ত হলেন উ:কেতু মহাথের।

২১ জুলাই (বুধবার) সকালে ভিক্ষুসংঘ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি,বোমাং রাজা উচপ্রু ,দায়ক-দায়িকাসহ যথাযথ মর্যাদায় বিহারে প্রবেশের পর পঞ্চশীল গ্রহণ করে ফুল ও ছোয়াইং (আহার) দানের মধ্য দিয়ে নব নিযুক্ত বিহারাধ্যক্ষকে অভিষিক্ত করা হয়।
 
অভিষেক অনুষ্ঠানে বান্দরবানের বোমাং রাজা উ চপ্রু, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং, রাজ পরিবারের সদস্য  এবং দায়ক-দায়িকারা অংশ নেন।

গতবছরের ১১জুলাই বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের ৯ম বিহারাধ্যক্ষ উ: জ্ঞানপ্রিয় মহাথের প্রয়ানের পর রাজগুরু বিহারে বিহারাধ্যক্ষ আসনটি শুন্য ছিল আর প্রায় এক বছর বিভিন্ন ধর্মীয় রীতিনীতি ও যাছাই বাছাই কার্যক্রম সম্পন্ন করে রাজগুরু বিহারে ১০ম বিহারাধ্যক্ষ হিসাবে অভিষিক্ত হলেন উ:কেতু মহাথের।

ঐত্যিবাহী ও প্রথাগতভাবে যুগপরম্পরায় এই রাজগুরু বিহারে বোমাং সার্কেলের রাজা কর্তৃক বিহারাধ্যক্ষ নিয়োগের বিধান রয়েছে ,তারই ধারাবাহিকতায় ১০ম বিহারাধ্যক্ষ হিসাবে জমজমাট আয়োজনের মধ্য দিয়ে রাজগুরু বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ হিসেবে অধিষ্ঠিত হলেন উ:কেতু মহাথের।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions