সোমবার | ২২ অক্টোবর, ২০১৮

সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগন্নাথদেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত

প্রকাশঃ ২২ জুলাই, ২০১৮ ১০:১৪:৫৩ | আপডেটঃ ২১ অক্টোবর, ২০১৮ ০২:৫৩:৫০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের উল্টো রথযাত্রা নানা আয়োজনের মাধ্যমে পালন করেছে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা ।

উল্টো রথযাত্রা উপলক্ষ্যে রোববার সকাল থেকে বান্দরবান শ্রী শ্রী বালাঘাটা রক্ষাকালী মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতা অনুষ্টিত হয়। এই উপলক্ষে দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ,আলোচনাসভা, ভাগবত কথা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান, মহাপ্রসাদ বিতরণসহ নানান আয়োজন ।

প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। উল্টো রথযাত্রা উপলক্ষে দুুপুর ৩.৩০ মিনিটে শ্রী শ্রী বালাঘাটা রক্ষাকালী মন্দির থেকে  রথ টেনে শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে আনা হয় । এসময় সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা অংশ নিয়ে দড়ি টেনে রথযাত্রায় অংশ নেয়। পরে বান্দরবান সদরের শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে এসে শেষ হয় রথযাত্রার আয়োজন।  

এসময় অনুষ্ঠানে উপস্থিত থেকে রথযাত্রায় অংশ নেয় বান্দরবান কেন্দ্রীয় শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি নিখিল কান্তি দাশ,সাধারণ সম্পাদক ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাস, শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎযাপন কমিটি ১৮ সভাপতি কানু দাশ,সাধারণ সম্পাদক  জনি সুশীল,সুইচ গেইট শ্রী শ্রী রক্ষাকালি মন্দিরের সভাপতি কার্তিক দেসহ প্রমুখ।

গত ১৪ জুলাই রথযাত্রার মাধ্যমে শ্রী শ্রী জগন্নাথ দেবের পূজা শুরু হয় এবং নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রোববার উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসব শেষ হয়।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions