বুধবার | ০৮ মে, ২০২৪
মাছের বংশ বৃদ্ধি ও প্রজননের স্বার্থে

আজ মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে ৩মাসের জন্য সকল মৎস্য আহরণ ও পরিবহন নিষিদ্ধ

প্রকাশঃ ৩০ এপ্রিল, ২০২১ ০৮:২০:৫৭ | আপডেটঃ ০৮ মে, ২০২৪ ০১:৩০:০৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। দক্ষিন এশিয়ার বৃহত্তম হ্রদ কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজননের মাধ্যমে বংশবৃদ্ধি, মজুদ ভারসাম্য রক্ষা ও অবমুক্ত পোনার যথাযথ সংরক্ষন নিশ্চিতকরনের লক্ষ্যে আজ শুক্রবার মধ্যরাত থেকে  হ্রদে মাছ ধরা সম্পুর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। প্রতি বছরের  মত এবারো ব্যবসায়ী, বিশিষ্ট ব্যাক্তিদের সাথে আলোচনা করে এই সিদ্বান্ত নেয়া হয়েছে।

রাঙামাটি জেলা প্রশাসক মো: মিজানুর রহমান স্বাক্ষরিত এক আদেশে বলা হয় মাছ ধরা বন্ধকালীন সময়ে কেউ আইন অমান্য কারেন্ট জাল বা অন্য কোন উপায়ে মাছ ধরার চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

প্রতিবছর মৎস্য উন্নয়ন কর্পোরেশন এবং  হ্রদ পরিচালনা কমিটি মে মাস হতে ৩ মাসের জন্য মাছ ধরা সম্পুর্ণ বন্ধ রাখে তারই ধারাবাহিকতায় এবছরও হ্রদে শুক্রবার  মধ্যরাত হতে মাছ ধরা নিষিদ্ধ করেছে প্রশাসন।

এছাড়া প্রজ্ঞাপনে কিছু জায়গাকে  অভয়াশ্রম ঘোষনা, হ্রদের উপর নির্ভরশীল জেলেদের তিন মাসের জন্য ভিজিএফের ২০ কেজি করে  চাল বিতরণ, প্রাকৃতিক প্রজননের পাশাপাশি মৎস্যপোণা অবমুক্তকরণ করা এবং কচুনিরিপানা দিয়ে মাছের ঝাক দেয়া  নিষিদ্ধ করা হয়। এছাড়া নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে বলে জানানো হয়।








রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions