সোমবার | ২২ অক্টোবর, ২০১৮
বান্দরবানে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উদযাপন শুরু

“নদী ,খাল,ছড়া ও বিলে মাছ চাষ বাড়াতে হবে”

প্রকাশঃ ১৯ জুলাই, ২০১৮ ০৩:৫৫:৪০ | আপডেটঃ ২০ অক্টোবর, ২০১৮ ০১:২৬:২৮
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ ”এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বান্দরবানে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন শুরু হয়েছে ।

দিবসটি উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার সকালে বান্দরবান বঙ্গবন্ধু মুক্তমঞ্চ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বান্দরবান সদর উপজেলা পরিষদের হলরুমে এসে জমায়েত হয়। র‌্যালীতে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন শ্রেনী পেশার জনসাধারণ অংশ নেয়।
 
পরে সদর উপজেলা পরিষদের হলরুমে মৎস্য অধিদপ্তর বান্দরবানের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা মৎস্য কর্মকর্তা অনিল কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা। এসময় জেলা প্রশাসক মো:আসলাম হোসেন,সদর উপজেলা চেয়ারম্যান মো:আব্দুল কুদ্দুছ,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো:নোমান হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো:আলতাফ হোসেন ,জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা:আনিসুর রহমান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: জিয়াউদ্দিনসহ মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা ও মৎস্য চাষীরা এসময় উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা পার্বত্য এলাকার বিভিন্ন নদী ,খাল,ছড়া ও বিলে মাছ চাষ বাড়ানোর আহবান জানান। এসময় বক্তারা সরকারের গ্রহীত বিভিন্ন মৎস প্রকল্পের সুবিধা গ্রহণ করার আহবান জানান এবং পার্বত্য এলাকার প্রান্তিক জনগোষ্ঠির প্রাণিজ পুষ্টির চাহিদা পূরণ, কর্মসংস্থান, খাদ্য নিরাপত্তা ও দারিদ্র্য বিমোচনের জন্য মৎস্য চাষ বৃদ্ধি ও মৎস্য চাষে চাষীদের উদ্বুদ্ব করতে আহবান জানান।

আলোচনাসভা শেষে সদর উপজেলা পরিষদের পুকুরে বিভিন্ন জাতের মাছের পোনা অবমুক্ত করেন অতিথিরা।
জেলা মৎস্য কর্মকর্তা অনিল কুমার সাহা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সারাদেশের মত বান্দরবানে ও  নানা আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হবে। মৎস্য সপ্তাহ উপলক্ষে  বান্দরবানে র‌্যালী, আলোচনা সভা, মাছের পোনা বিতরণ, মেলা, ফরমালিন বিরোধী অভিযান, মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নের মোবাইল কোর্ট পরিচালনা, বিভিন্ন স্কুল-কলেজে মৎস্য চাষ বিষয়ক আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন  এবং পুরস্কার বিতরনসহ নানা আয়োজনে এই মৎস্য সপ্তাহ পালন করা হবে। জেলা মৎস্য কর্মকর্তা আরো বলেন, “স্বয়ংসম্পূর্ন মাছে দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে এবারে আমরা এই জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করবো এবং পার্বত্য এলাকার প্রান্তিক জনগোষ্ঠির প্রাণিজ পুষ্টির চাহিদা পূরণ, কর্মসংস্থান, খাদ্য নিরাপত্তা ও দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে কাজ করে যাব।
 
বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions