বৃহস্পতিবার | ২৮ মার্চ, ২০২৪

বান্দরবানে চা চাষ সম্প্রসারণে চাষীদের হাতে কলমে প্রশিক্ষণ

প্রকাশঃ ২৬ নভেম্বর, ২০২০ ১০:৩৩:১৬ | আপডেটঃ ২১ মার্চ, ২০২৪ ১১:২১:০৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। চা বাগানে প্রুনিং , প্লাকিং ,রোগবালাই ও পোকামাকড় দমন এবং বিভিন্ন আন্ত পরিচর্যা বিষয়ে চাষীদের আরো জ্ঞান ও পরামর্শ প্রদানের লক্ষে বান্দরবানে চা চাষীদের হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়েছে ।

২৬ নভেম্বর(বৃহস্পতিবার) সকালে বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের সিএইচটি প্রকল্পের উদ্যোগে সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকার চা বাগানে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়।

এসময় চাষীদের চা বাগানে প্রুনিং,প্লাকিং,রোগবালাই ও পোকামাকড় দমন এবং বিভিন্ন ওষধ প্রয়োগে এবং পরিচর্যা বিষয়ে চাষীদের বিশদ জ্ঞান ও পরামর্শ প্রদান করেন বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক ও উর্ধতন পরিকল্পনা কর্মকর্তা সুমন সিকদার। এসময় চাষীদের চা চাষের প্রশিক্ষণ,চারা লাগানো থেকে সবুজ পাতা উত্তোলন ও পক্রিয়াজাতকরণে সরকারী বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের কথা বলেন চা বোর্ডের কর্মকর্তারা।

দিনব্যাপী এই প্রশিক্ষণে বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক ও উর্ধতন পরিকল্পনা কর্মকর্তা সুমন সিকদার,রুমা উপজেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো.ইমরান,চা চাষী ও ব্যবসায়ী মো.ওসমান গণি,দলিলুর রহমানসহ সুয়ালক ইউনিয়নের বিভিন্ন এলাকার চা চাষীরা এসময়  প্রশিক্ষণে উপস্থিত ছিলেন।

বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের তথ্যমতে, বান্দরবানের সদর উপজেলা,রোয়াংছড়ি ও রুমা উপজেলায় চা চাষের জন্য চাষীদের প্রশিক্ষণ ও বিভিন্ন সহায়তা অব্যাহত রয়েছে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions