শনিবার | ২৪ অক্টোবর, ২০২০
খাগড়াছড়িতে আর্ন্তজাতিক তথ্য অধিকার দিবসের ভার্চুয়াল সভায় জেলা প্রশাসক

জেলার সরকারি ওয়েব পোর্টাল হালনাগাদে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে

প্রকাশঃ ২৯ সেপ্টেম্বর, ২০২০ ১০:১৮:১৫ | আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২০ ০১:১৪:৫৪
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেছেন, সরকারি ওয়েব পোর্টাল হালনাগাদ করণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, তথ্য অধিকার আইন দেশের জন্য একটি যুগান্তকারী আইন। এই আইনের মাধ্যমে জনগণকে ক্ষমতায়ন করা হয়েছে। কিন্তু এ আইন সম্পর্কে এখনো সচেতনতার অভাবে জনগণ এ আইনের সুফল পাচ্ছে না। অনেকেই এখনো জানে না, সরকারি দপ্তর থেকে কোন ধরণের তথ্য চাওয়া যাবে এবং কোন ধরণের তথ্য চাওয়া যাবে না।

তিনি আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে জেলা প্রশাসন কতৃর্ক আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
অনুষ্ঠানে সনাক-টিআইবি খাগড়াছড়ি কতৃর্ক পরিচালিত জেলার সরকারি ওয়েব পোর্টাল পর্যবেক্ষণের প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবি চট্টগ্রাম ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার মো. জসিম উদ্দিন।

ওয়েব পোর্টাল পর্যবেক্ষণ প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, ৭৩টি প্রতিষ্ঠানের ওয়েব পোর্টাল এর তথ্য যাচাই করে ৯টি প্রতিষ্ঠানের কোন ওয়েব পোর্টাল পাওয়া যায়নি এবং এ প্রতিষ্ঠানগুলো জেলা ওয়েব পোর্টালের সাথেও যুক্ত নেই। বাকী ৬৪টি প্রতিষ্ঠানের ওয়েব পোর্টাল পাওয়া গেছে এবং এগুলোর মধ্যে ৬০টি সরকারি প্রতিষ্ঠান জেলা ওয়েব পোর্টালের সাথে যুক্ত রয়েছে। পর্যবেক্ষণে দেখা যায়, নোটিশ বোর্ড, খবর, অফিস প্রধানের তথ্য, কর্মকর্তা/কর্মচারীর তথ্য, সেবাসমূহের তথ্য, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ডিও) সংক্রান্ত তথ্য ও যোগাযোগ-এর ৭টি বিষয়ের আলোকে ৬৪টি ওয়েব পোর্টাল যাচাই করে ২টি ওয়েব পোর্টালে শতভাগ তথ্য পাওয়া গেলেও ১৪টি ওয়েব পোর্টালে উল্লিখিত বিষয় সমূহে কোনো ধরনের তথ্য পাওয়া যায়নি অর্থাৎ হালনাগাদের হার ০%। আবার অধিকাংশ ক্ষেত্রে আংশিক তথ্য পাওয়া গিয়েছে, যেমন: কিছু প্রতিষ্ঠানের কর্মকর্তা/কর্মচারীর পদবী আছে কিন্তু মোবাইল, ই-মেইল নেই।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শানে আলম, জেলা তথ্য কর্মকর্তা বাপ্পি চক্রবর্ত্তী, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, মানিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা তামান্না মাহমুদ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: মর্তুজ আলী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো: শাহজাহান, সহকারি জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কুঞ্জ মোহন ত্রিপুরা, টিআইবি’র এরিয়া ম্যানেজার সুইমং চিং মারমা ও ইয়েস দলনেতা চারু বিকাশ ত্রিপুরা প্রমুখ।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions