শনিবার | ২৬ সেপ্টেম্বর, ২০২০
বান্দরবানে

নারী ও কিশোরীদের উন্নয়নে কাজ করেছে অনন্যা কল্যাণ সংগঠন (একেএস)

প্রকাশঃ ১৫ সেপ্টেম্বর, ২০২০ ০৪:৪২:২০ | আপডেটঃ ২৬ সেপ্টেম্বর, ২০২০ ০১:৪৮:১৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের অনন্যা কল্যাণ সংগঠন এর পরিচালনায় ÒOur Lives, Our Heath, Our Futures” প্রকল্পের কার্যক্রম উপজেলা পর্যায়ে অবিহিতকরণ ও তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে ।

১৫ সেপ্টেম্বর (মঙ্গলবার) সকালে বান্দরবানের বেসরকারি স্বেচ্ছাসেবি সংগঠন অনন্যা কল্যাণ সংগঠনের আয়োজনে সদর উপজেলা পরিষদের হলরুমে এক মতবিনিময় সভা ও নতুন দুটি প্রকল্পের কর্মসুচী সর্ম্পকে জানাতে গিয়ে নারী ও কিশোরীদের ক্ষমতায়ণ এবং যুব অগ্রগতির মাধ্যমে টেকসই উত্থান কর্মসূচী সর্ম্পকে বিস্তারিত ধারণা দেন আয়োজকেরা।

এছাড়া ও শ্রেয়া প্রকল্পের অনন্যা কল্যান সংগঠন পরিচালিত মানুষের জন্য ফাউন্ডশন সহায়তায় বান্দরবান নারী ও কিশোরীদের ক্ষমতায়ণ এবং যুব অগ্রগতির মাধ্যমে টেকসই উত্থান কর্মসূচী (Sustainable rising through empowerment and youth advancement SREYA) পরিচালনা করছে।  মূলত বান্দরবান সদরে নারী ও কিশোরীদের বয়স ১৩ হইতে ২৫ বছর পর্যন্ত বয়সীদেরকে নিয়ে পরিকল্পণা করা হয়েছে।

পার্বত্য চট্টগ্রামে বিশেষ করে নারী ও কিশোরীরা তাদের মানবাধিকার,  নেতৃত্ব এবং জীবন দক্ষতা বিষয়ের সল্প জ্ঞান থাকার কারণে তারা বিভিন্ন বাধা সম্মুখীন হচ্ছে এবং পিছিয়ে আছে। তাই এই কর্মসূচীর মধ্যদিয়ে তাদেরকে বিভিন্ন ভাবে প্রশিক্ষণ এবং সহযোগিতা দিয়ে জ্ঞান এবং ক্ষমতায়ন করা। মেয়াদ থাকবে ৪ বছর এবং কর্ম এলাকা হচ্ছে বান্দররান সদর উপজেলায় ৩টি ইউনিয়নে ৪২টি গ্রাম। প্রকল্পের লক্ষ্য হবে বান্দরবান পার্বত্য জেলার যুবতী নারী ও কিশোরীদের উন্নত সামাজিক সুরক্ষা নিশ্চিত করা ।

এই প্রকল্প বাস্তবায়িত হলে বান্দরবান পার্বত্য জেলার প্রতিটি সামাজিক ইস্যুতে কন্ঠস্বর উত্থাপণের জন্য যুবতী নারী ও কিশোরীদের নেতৃত্বের দক্ষতা বৃদ্ধি হবে। যুবতী নারীদের সেবা গুলি যেমন (স্বাস্থ্য, শিক্ষা, আইনী সহায়তা, তথ্য, জীবিকা, সুরক্ষাজাল, মৌলিক প্রয়োজনীয়তা ইত্যাদি) বিষয়ে জ্ঞান সরবরাহ হবে।  সিএইচটি নারীদের জাতিগত উত্তরাধিকারের পক্ষে স্থানীয় নারীদের নেটওয়ার্কের ক্ষমতা বৃদ্ধি হবে।
প্রকল্পে যুবতী নারী ও কিশোরীদের নেতৃত্ব প্রদানে প্রশিক্ষণ । যুবতী নারী ও কিশোরীদের অধিকার সম্পর্কিত বিষয়ে প্রশিক্ষণ প্রদান। যুবতী নারী ও কিশোরীদের আত্মরক্ষার জন্য মার্শাল আর্ট প্রশিক্ষণ প্রদান। যুবতী নারী ও কিশোরীদের সমথর্নে যেমন স্বাস্থ্য, শিক্ষা, আইনী সহায়তা, তথ্য, জীবিকা, সুরক্ষা এবং অন্যান্য মৌলিক প্রয়োজনীয়তা) পাওয়ার জন্য সেবা প্রদান কারীদের সাথে যোগাযোগ ব্যবস্থা করা। সি এইচ টি নারী নেটওয়ার্ক সদস্যদের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান এবং যুবতী নারী ও কিশোরীদের প্রতি সহিংসতা প্রতিবাদের জন্য এ্যাডভোকেসি ইভেন্ট আয়োজন করা হবে।

Our Lives, Our Heath, Our Futures” প্রকল্পটি দীর্ঘ ৫ বৎসর মেয়াদী ২০১৯ আগষ্ট হতে ২০২৩ সালের ডিসেম্বার এ শেষ হবে। এটি ”ইউরোপিয়ান ইউনিয়ন এর অর্থায়নে সিমাভি এবং বালাদেশ নারী প্রগতি সংঘ (BNPS) এর সহযোগিতায় বান্দরবান সদর উপজেলায় ৫টি ইউনিয়নের মোট ৩০টি পাড়ায় ১০ থেকে ২৫ বৎসর বয়স পর্যন্ত কিশোরী ও যুবতীদের নিয়ে ৩০টি কিশোরী ক্লাব গঠিত হয়েছে। ইতোমধ্যে করোনা পরর্বতী লক ডাউন খোলার পর পরই ৩০টি পাড়ায় Community Entry Activity” এর মাধ্যমে কমিউনিটিতে কাজ শুরু করেছে। এই প্রকল্পটি তিনটি “থিমোটিক” অঞ্চল নিয়ে কাজ করেছে। মাসিক স্বাস্থ্য ব্যাবস্থাপনা,যৌন ও প্রজনন এবং স্বাস্থ্য অধিকার ,জেন্ডার বেইস ভায়োলেস (জিবিভি)।
এই প্রকল্পের লক্ষ্য হল বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম এলাকায় ক্ষুদ্র-নৃগোষ্ঠীর কিশোরী মেয়ে ও যুবতী নারীদের নারীত্বের পথে শারীরিক ও যৌথ স্বাতন্ত্র্য বজায় রেখে বৈষম্যহীন, নির্যাতন ও সহিংসতামুক্ত এবং মর্যাদা সম্পন্ন জীবন গঠনে সহায়তা ও সক্রিয় করা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান য়ইসাপ্রু মার্মা। এসময় বান্দরবান সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মিল্টন মুহুরি, BNPS  লিয়াসন অফিসার শরীফ চৌহান চৌধুরী,অনন্যা কল্যাণ সংগঠন (এ কে এস) এর প্রোগ্রাম ডিরেক্টর দীনেন্দ্র ত্রিপুরা,সদর থানার ওসি (তদন্ত) মো.গোলাম রসুল, প্রকল্প সমন্বয়কারী ম্যামিসিং মার্মা ,শ্রেয়া প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী লাল পেককিম বম,OLHFপ্রকল্পের প্রোগ্রাম মনিটরিং এন্ড ইভালুয়েশান অফিসার উসুইহ্লা মার্মা, OLHFপ্রকল্পের প্রোগ্রাম অফিসার কাম ট্রেইনার য়ইসানু মার্মা, SREYA প্রকল্পের প্রোগ্রাম ট্রেনার অফিসার পাইমেচিং,কমিউনিটি ফেসিলিটেটর কুলসুমা আক্তার, ক্যমংচিং মার্মা,ইলিপ্রু মার্মাসহ বান্দরবানের বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,পৌরসভার কাউন্সিলর,সাংবাদিক ও বিভিন্ন ওয়ার্ডের কিশোরীরা উপস্থিত ছিলেন।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions