শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের জগন্নাথ দেবের স্নান যাত্রা অনুষ্ঠিত

প্রকাশঃ ০৫ জুনe, ২০২০ ০৬:০১:৩৫ | আপডেটঃ ২৪ মার্চ, ২০২৪ ০৭:৩০:২২
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। প্রতিবছরের মত এবারে ও নানা আয়োজনে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা উদযাপন করছে ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রা উৎসব।

ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখার জন্য জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে জগন্নাথ দেবের এই বিশেষ স্নানযাত্রা অনুষ্ঠিত হয়ে থাকে। ধর্মীয় রীতি অনুসারে রাজা ইন্দ্রদুম যখন জগন্নাথদেবের কাঠের বিগ্রহ প্রতিষ্ঠা করলেন তখন থেকে এই স্নান যাত্রার শুরু হয়।

ভগবান জগন্নাথ দেবের আবির্ভাব তিথিকে স্মরণীয় করে রাখতে শুক্রবার দুপুরে বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটি আয়োজনে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দির প্রাঙ্গনে বর্ণাঢ্য আয়োজনে করা হয় জগন্নাথ দেবের স্মানযাত্রা উৎসব। এইসময় বৈদিক মন্ত্র উচ্চারণ,সমবেত কীর্তন,ধর্মীয় সংগীত পরিবেশনা , গীতাপাঠ ও ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নেয় উপস্থিত সনাতন ধর্মালম্বীরা।

ধর্মীয় ও মাঙ্গলিক এই অনুষ্ঠানে যোগ দিতে সনাতন ধর্মালম্বী নারী ও পুরুষেরা বান্দরবান জেলা সদরের শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দির প্রাঙ্গনে সমবেত হয় এবং ধর্মীয় আচার অনুষ্টানের মধ্য দিয়ে ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নেন।

স্নান যাত্রার দিনটিকে জগন্নাথ দেবের আবির্ভাব তিথি বা জন্মদিন হিসেবে পালন করা হয়। জগন্নাথের ভক্তদের বিশ্বাস, ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নিলে সকল পাপ থেকে মুক্ত হওয়া যায় আর এই বিশ্বাস থেকে প্রতিবছরই অসংখ্য ভক্ত জগন্নাথের স্নানযাত্রা উপলক্ষ্যে বিভিন্ন জগন্নাথ মন্দির দর্শনে যান এবং ভগবান জগন্নাথ দেবের স্মানযাত্রায় অংশ নেন।

স্নান যাত্রার অনুষ্ঠানে এসময় বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ, বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি কানু দাশ,সাধারণ সম্পাদক জনি সুশীলসহ সনাতন ধর্মালম্বী ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions