মঙ্গলবার | ২৩ এপ্রিল, ২০২৪
বান্দরবানে

ইকো টয়লেট ও টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশঃ ০২ জুনe, ২০১৮ ০৭:৫২:২২ | আপডেটঃ ২১ এপ্রিল, ২০২৪ ১২:০৯:৪৮
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। জনসাধারণকে সুস্থ ও সুন্দরভাবে বেছে থাকতে এবং ইকো টয়লেট ও টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনা সর্ম্পকে ধারণা দিতে বান্দরবানে দিনব্যাপী এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে  বান্দরবান সদর উপজেলা পরিষদের হলরুমে এই প্রশিক্ষণ অনুষ্টিত হয়।এসময় প্রশিক্ষনে জেলা ও বিভিন্ন উপজেলার শিক্ষক-শিক্ষিকা,এনজিও কর্মী,ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারী ও সুশীল সমাজের বিভিন্ন প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসময় প্রশিক্ষনে সুস্থ ও সুন্দরভাবে জীবনযাপন করতে ইকো টয়লেট ও টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনা বিষয়ক সমন্বিত প্রশিক্ষণ দেন প্রশিক্ষকেরা। প্রশিক্ষনে জানানো হয়, অপর্যাপ্ত স্যানিটেশন,হাইজিন এবং দূষিত পানি ৮০% রোগের কারণ। কেবলমাত্র ডায়য়িরার কারনে বাংলাদেশে প্রতি বছর পাঁচ বছরের কম বয়সী লক্ষাধিক শিশু মারা যায় আর স্যানিটেশন ও পানিবাহিত রোগের  চিকিৎসার জন্য আমাদের বছরে প্রায় ৭০০ কোটি টাকা ব্যয় করতে হয়। এসময় বক্তরা বিভিন্ন রোগ বালাই থেকে মুক্ত থাকতে সকলকে স্বাস্থ্য সম্মত ল্যাটিন ব্যবহার ও বিশুদ্ব পানি ব্যবহারের প্রতি গুরত্ব দেন।

প্রশিক্ষনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় স্যানিটেশন প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর  মো:আব্দুল মান্নান। এসময় আরো উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কনভেনিং কমিটির সদস্য মোজাম্মেল হক বাহাদুর ,জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের  সহকারি প্রকৌশলী মুজিবুর রহমান,সৈয়দ গোলাম আশরাফ, মোহাম্মদ খোর্শেদ আলম প্রধান, সদর উপজেলার উপ-সহকারি প্রকৌশলী মনজেল হোসেন প্রমুখ।

উন্নয়ন খবর |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions