শুক্রবার | ২৬ এপ্রিল, ২০২৪
বান্দরবানের

সাঙ্গু নদী রক্ষায় নেমেছে বান্দরবান নদী পরিব্রাজক দল

প্রকাশঃ ২৮ ফেব্রুয়ারী, ২০২০ ১২:৩০:০৭ | আপডেটঃ ২৪ এপ্রিল, ২০২৪ ০১:১৩:২৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। দখল ও দূষণ রোধ করার লক্ষ্যে বান্দরবানে সাঙ্গু নদী পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে নেমেছে বাংলাদেশ নদী পরিব্রাজক দল বান্দরবান জেলা শাখার সদস্যরা।
 
শুক্রবার বিকেলে বান্দরবান সদরের সাংগু নদীর পাড়ে এই পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান হয়। এসময় সাঙ্গু নদী আশপাশের বিভিন্ন ময়লা আবর্জনা পরিষ্কার করার পাশাপাশি আগুন দিয়ে পুড়িয়ে আর্বজনা বিনষ্ট করে অভিযানে অংশ নেয়া নদী পরিব্রাজক দলের সদস্যরা।

পরে নদী পাড়েই অনুষ্ঠিত হয় এক নদী আড্ডা। বাংলাদেশ নদী পরিব্রাজক দল বান্দরবান জেলা শাখার  সভাপতি এমেচিং মারমার সভাপতিত্বে নদী আড্ডায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পৌরসভার প্যানেল মেয়র দিলীপ বড়–য়া।

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলে কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ইসলাম মাহমুদ, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় কমিটির সদস্য নুরুল করিম চৌধুরী আরমান, সদস্য কামাল পাশা, নদী পরিব্রাজক দল বান্দরবান জেলা শাখার সহ-সভাপতি বাবু কর্মকার, সহ-সভাপতি মো. হারুন, সাধারণ সম্পাদক লিটন চক্রবর্তী, প্রচার সম্পাদক মো. আসিফ আকবরসহ নদী পরিব্রাজক দলের বান্দরবান জেলা শাখার সদস্য ও স্থানীয় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা।

এসময় নদী আডায় বক্তারা বলেন, বাংলাদেশ নদী মাতৃক দেশ। সাঙ্গু নদীকেই কেন্দ্র করে গড়ে উঠেছিল আমাদের সুন্দর বান্দরবান পার্বত্য জেলা। কিন্তু দিন দিন বান্দরবানের বিভিন্ন নদী, খাল, নালা, ঝিড়ি-ঝর্ণা ভরাট করে তৈরী হচ্ছে স্থাপনা। অন্যদিকে বান্দরবানের বিভিন্ন এলাকা থেকে এসব স্থাপনার তরল ও কঠিন বর্জ্য সাঙ্গু নদীতে পড়ে সাঙ্গু নদীর প্রাকৃতিক পরিবেশ দিন দিন ধ্বংস হচ্ছে।

এসময় বক্তারা আরো বলেন, বাংলাদেশের নদ-নদী এখন চরম অস্তিত্ব সংকটে, দখল দূষণ, অত্যাচার ও অবহেলায় নদী হারিয়ে ফেলছে তার রুপ।

 
বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions