বৃহস্পতিবার | ২৮ মার্চ, ২০২৪

ইউপিডিএফ নেতা মাইকেল চাকমার সন্ধান ও মুক্তির দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশঃ ১৫ জানুয়ারী, ২০২০ ০৯:১৩:০৯ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ১২:৪৮:০৫
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। ইউপিডিএফ নেতা মাইকেল চাকমার সন্ধান ও মুক্তির দাবিতে সংবাদ সমে¥লন করেছে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন ও ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট।

আজ(১৫ জানুয়ারি) ঢাকায় সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলন থেকে অবিলম্বে মাইকেল চাকমাকে উদ্ধার পূর্বক সুস্থ’ শরীরে ও নিরাপদে তার পরিবারের নিকট ফিরিয়ে দেয়ার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা ও ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্টের সহসাধারণ সম্পাদক প্রমোদ জ্যোতি চাকমা, মাইকেল চাকমার বড় বোন সুভদ্রা চাকমা।
এছাড়া সংহতি জানিয়ে মঞ্চে উপস্থিত ছিলেন  এবং বক্তব্য রাখেন, ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক অধ্যাপক আকমল হোসেন, জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম, নয়াগণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন, বাসদ মার্কবাদীর কেন্দ্রীয় সদস্য মানস নন্দী, শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নি শিকা জামালী, কবি হাসান ফকরি এবং লেখক ওমর তারেক চৌধুরী।

এছাড়া সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের সভাপতি মাসুদ খান,বাংলাদেশের নারী মুক্তি কেন্দ্রের সদস্য সুস্মিতা সুপ্তি, ব্যারিষ্টার সাদিয়া আরমান, মানবাধিকার সংগঠন অধিকারের পরিচালক নাসির উদ্দিন এলান, লেখক ও গবেষক রেহনুমা আহম্মেদ, লেখক শিবিরের সাধারণ সম্পাদক কাজী ইকবাল, খনন পত্রিকার সম্পাদক বাদল শাহ আলম, আদিবাসী সমিতির  সাধারণ সম্পাদক অমলি কিস্কু, ল্যাম্পোস্টের সাধারণ সম্পাদক নাহিদ সুলতানা লিসা, বিবর্তন সাংস্কৃতিক কেন্দ্রের সাধারণ সম্পাদক মফিজুর রহমান লাল্টু, নাগরিক ছাত্র ঐক্যের আহ্বায়ক সাকিব আনোয়ার, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সদস্য মঞ্জুর মঈন, বিপ্লবী নারী মুক্তি কেন্দ্রের আহ্বায়ক নাসিমা নাজনীন, একটিভিস্ট মাহাতাব উদ্দিনসহ আরো অনেকে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক সুনয়ন চাকমা।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, মাইকেল চাকমা রাজনৈতিক কারণে নিখোঁজ হয়েছেন। মানুষের জানমালের নিরাপত্তা রক্ষার দায়িত্ব রয়েছে সরকার আইনশৃঙ্খলা বাহিনীর কিন্ত সরকার ও আইন শৃঙ্খলাবাহিনী তা করছে না। বক্তারা, খুন-গুম-ক্রসফায়ার ও ধর্ষণের বিরুদ্ধে সবাইকে সম্মিলিতভাবে আন্দোলনে নামার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে আরো অভিযোগ করে বলা হয়, মাইকেল চাকমা নিখোঁজের পর সোনারগাঁ থানায় অভিযোগ দিলেও তাকে উদ্ধারের জন্য কোন উপযুক্ত পদক্ষেপ গ্রহণ না করে নানা তালবাহানা করছে পুলিশ। এমনকি হাইকোর্টের নির্দেশনা সত্ত্বেও সাধারণ ডায়েরি পর্যন্ত নেয়া হচ্ছে না। দেশের যে কোন নাগরিকের নিরাপত্তা বিধানের দায়িত্ব পুলিশের। কিন্ত মাইকেল চাকমাকে সন্ধানের ক্ষেত্রে পুলিশের ভূমিকা খুবই দুঃখ জনক।

সংবাদ সম্মেলন থেকে ৫ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হচ্ছে  অবিলম্বে হাইকোর্টের নির্দেশনা মতো মাইকেল চাকমার নিখোঁজ বিষয়ে সোনারগাঁ থানায় জিডি নেয়া, অবিলম্বে মাইকেল চাকমাকে উদ্ধার পূর্বক সুস্থ শরীরে ও নিরাপদে তার পরিবারের নিকট ফিরিয়ে দিতে হবে,       রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় খুন-গুম-ক্রসফায়ার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ,  পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে শান্তিপূর্ণ সভা-সমাবেশের ওপর বিধি নিষেধ তুলে নিয়ে মুক্তবুদ্ধি চর্চা ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে এবং পার্বত্য চট্টগ্রামে অন্যায় ধরপাকড়-নির্যাতন বন্ধ করতে হবে।

পাহাড়ি ছাত্র পরিষদের দপ্তর সম্পাদক রজেন্টু চাকমা প্রেরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে একথা বলা হয়।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions