সোমবার | ২৭ জানুয়ারী, ২০২০
বান্দরবানে

অবৈধভাবে পাথর উত্তোলনকারিদের বিরুদ্ধে মানববন্ধন

প্রকাশঃ ১১ ডিসেম্বর, ২০১৯ ১০:৫০:২৭ | আপডেটঃ ২৬ জানুয়ারী, ২০২০ ০৪:১৫:০৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের চিম্বুক পাহাড়ের পাদদেশের টংকাবতী ইউনিয়নের ঝিড়ি ঝর্ণা থেকে অবৈধভাবে পাথর উত্তোলন ও বনাঞ্চলের গাছকাটা বন্ধের দাবিতে মানববন্ধন ও পরিবেশ রক্ষায় প্রতিবাদ সভা করেছে টংকাবতী ইউনিয়নের ৫টি গ্রামের সাধারণ জনগণ।

বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে বান্দরবান সদর উপজেলার টংকাবতী ইউনিয়ের রমজু পাড়া এলাকায় এই মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

বান্দরবানের ম্রো সম্প্রদায়ের নেতা লেখক ইয়াংঙান ম্রোর সভাপতিত্বে মানববন্ধন ও পরিবেশ রক্ষা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন রক্ষা আন্দোলন কমিটির বান্দরবান জেলার আহবায়ক জুয়াম লিয়ান আমলাই।

এসময় প্রতিবাদ সভায় বক্তব্য রাখতে গিয়ে পরিবেশ ও বন রক্ষা আন্দোলন কমিটির বান্দরবান জেলার আহবায়ক জুয়াম লিয়ান আমলাই বলেন,বান্দরবান সদর উপজেলার টংকাবতী ইউনিয়নের দুর্গম কয়েকটি পাড়ার ঝিরি ঝর্ণার পানির উৎস থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করে পার্শ^বর্তী পদুয়া এলাকা দিয়ে পাথর পাচার করে আসছে স্থানীয় পাথরখেকো প্রভাবশালীরা।

টংকাবতীর বিভিন্ন ঝিড়ি ও ঝর্ণা থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করে এলাকার অভ্যন্তরীণ লীজকৃত পাথরের স্টকে মিশিয়ে বান্দরবান জেলার বাহিরে বিভিন্ন জেলায় পাচাঁর  করছে মো. জয়নাল গংসহ স্থানীয় ওয়ার্ড মেম্বার মোবারক এবং প্রভাবশালী চোরাকারবারি প্রকাশ রহিম কোম্পানিসহ অসাধু চোরাকারবারি'রা।
 
এসময় তিনি আরো অভিযোগ করে বলেন, আমরা বেশ কয়েকবার বান্দরবান জেলা প্রশাসকের কাছে পাথর উত্তোলন বন্ধের জন্য দরখাস্ত দিয়েছি এরপরেও আমরা এখনো সুফল পায়নি, আজকে এই মানববন্ধন ও প্রতিবাদ সভার মধ্য দিয়ে ঘোষণা করছি পাথর উত্তোলনকারীদের কঠোরভাবে আমরা নিজেরাই প্রতিহত করবো।

এ সময় মানববন্ধন ও প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন ভাইট্টাপাড়া কারবারি ইয়াং রিং ম্রো, রমজু পাড়ার কারবারি রেংলে ম্রো ও বান্দরবান প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো: মিনারুল হক, দৈনিক প্রথম আলোর বান্দরবান জেলা প্রতিনিধি বুদ্ধজ্যোতি চাকমাসহ বান্দরবানে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং স্থানীয় এলাকাবাসীরা।
 
বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions