রবিবার | ২০ অক্টোবর, ২০১৯

বান্দরবানে পালিত হচ্ছে শারদীয় দুর্গাপূজার মহা নবমী

প্রকাশঃ ০৭ অক্টোবর, ২০১৯ ০৩:৪৯:৫৬ | আপডেটঃ ১৯ অক্টোবর, ২০১৯ ১১:১৭:০৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। শারদীয় দুর্গাপূজার আজ মহানবমী। উৎসবমুখর আয়োজনের মধ্য দিয়ে গতকাল রোববার কুমারী পূজা উদযাপিত হয় । এরপরপরই সোমবার সকাল ৯টা ৫৭ মিনিট ১০ সেকেন্ডের মধ্যে দেবী দুর্গার মহানবমী কল্পরম্ভ ও মহানবমী বিহিত পূজা শুরু হয় ।

১০৮টি নীলপদ্ম, অপরাজিতা ফুল ও যজ্ঞের মাধ্যমে সব পূজামন্ডপে নবমী বিহিত পূজা চলে। নবমী পূজায় যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহূতি করা হয়। ১০৮টি বেলপাতা, আমকাঠ ও ঘি দিয়ে এ যজ্ঞ সম্পন্ন করেন পুরোহিতরা।

সনাতন ধর্ম মতে, নবমী পূজার মাধ্যমে মানবকুলে সম্পদ লাভ হয়। তাই মহানবমীতে ভক্তরা মায়ের কাছে পরিবার,দেশ, জাতি ও বিশ্বের সকল জীবের মঙ্গল কামনায় প্রার্থনায় জড়ো হয় আর পুস্পাঞ্জলি গ্রহণ করে মহানবমী বিহিত পূজা উদযাপন করে।

বান্দরবান জেলা সদরের কেন্দ্রীয় দুর্গা মন্দির,বালাঘাটা মন্দির,কালাঘাটা মন্দির,মেম্বার পাড়া পুজা উদযাপন কমিটি ও বান্দরবান কেন্দ্রীয় দুর্গা পূজা উদযাপন পরিষদ রাজারমাঠে শারদীয় দুর্গাপূজার মহানবমী উপলক্ষে চলছে নানান আয়োজন। ভক্তরা সকাল থেকে জড়ো হয়ে মায়ের আর্শীবাদ কামনা করে আর বিভিন্ন পূজামন্ডপ ঘুরে পুস্পাঞ্জলি গ্রহণ করে প্রসাদ নেয়।

এবারে বান্দরবান জেলায় মোট সাতাশটি পূজামন্ডপে দুর্গা পূজা অনুষ্টিত হচ্ছে আর আগামী ৮ অক্টোবর  বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে সাংগু নদীতে দেবীকে বির্সজনের মাধ্যমে সমাপ্তি ঘটবে সনাতন সম্প্রদায়ের এই  দুর্গোৎসবের।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions