সোমবার | ১৬ সেপ্টেম্বর, ২০১৯
খাগড়াছড়িতে পার্বত্য অধিকার ফোরামের সংবাদ সম্মেলন

পাকুয়াখালীতে নির্মম হত্যাকান্ডের তদন্ত প্রতিবেদন প্রকাশ ও বিচার প্রক্রিয়া শুরু করার দাবী

প্রকাশঃ ০৮ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:৫৭:১২ | আপডেটঃ ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ০৮:০৬:৩৫
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। রাঙামাটি জেলার লংগদু উপজেলার পাকুয়াখালীতে কাঠুরিয়াদের ওপর চালানো নির্মম হত্যাকান্ডের বিচার চেয়েছে পার্বত্য অধিকার ফোরাম। একই সাথে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে ক্ষতিপুরণ প্রদানের দাবী জানানো হয়েছে।  রোববার (৮ সেপ্টেম্বর) সকালে খাগড়াছড়ি প্রেসক্লাবের হলরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন পার্বত্য অধিকার ফোরামের নেতৃবৃন্দ।

সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও কাউন্সিলর এস এম মাসুম রানা সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সমন্বয়ক মো. সাদ্দাম হোসেন, কেন্দ্রীয় অর্থ সম্পাদক রবিউল ইসলাম, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের সভাপতি মো. জাহিদুল ইসলাম জাহিদ,দপ্তর সম্পাদক মো: শাহ আলম মনির প্রমুখ।
সংবাদ সম্মেলনে বলা হয়, ১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বর রাঙামাটির পাকুয়াখালীতে ৩৫জন কাঠুরিয়াকে ডেকে নিয়ে শান্তিবাহিনীর সদস্যরা নির্মমভাবে হত্যা করে। যাদের মধ্যে ২৮ জনের মরদেহ খুঁজে পাওয়া গেলেও ৭ কাঠুরিয়ার মরদেহ খুঁজে পাওয়া যায়নি। দীর্ঘ ২৩ বছর পেরিয়ে গেলেও এখনো এই ঘটনার বিচার পাননি স্বজনরা। সংবাদ সম্মেলন থেকে  হত্যাকান্ডের তদন্ত প্রতিবেদন প্রকাশ করে বিচার প্রক্রিয়া শুরু করার জন্য সরকারের কাছে দাবী জানানো হয়।
এসময় আরও বলা হয়, বিচারহীনতার সংস্কৃতির কারণে পাহাড়ে খুন, অপহরণ, চাঁদাবাজি বন্ধ করা সম্ভব হচ্ছে না। ১৯৯৭ সালে শান্তিবাহিনী সরকারের সঙ্গে চুক্তি করে অস্ত্র জমাদিলেও তারা আগের অবস্থান থেকে সরে আসেনি। পাহাড়ে অস্ত্র ও চাঁদাবাজি যে বেড়ে গেছে, সাম্প্রতিক ঘটনাগুলো তারই প্রমান।
 সংবাদ সম্মেলন থেকে  ৯৬ সালে নিহতদের স্মরণে কাল মসজিদে মসজিদে দোয়া মাহফিল করার ঘোষনা দেয়া হয়।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions