সোমবার | ০৯ ডিসেম্বর, ২০১৯

আদিবাসী দিবস পালনের প্রতিবাদে কাল সচেতন পার্বত্যবাসীর সমাবেশ

প্রকাশঃ ০৭ অগাস্ট, ২০১৯ ১১:২১:৪১ | আপডেটঃ ০৮ ডিসেম্বর, ২০১৯ ১১:৫৬:৪১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমূহের আদিবাসী দিবস পালন ও আদিবাসী হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি পার্বত্য চট্টগ্রামকে পৃথক রাষ্ট্রে পরিণত করার সুদূর প্রসারী ষড়যন্ত্র আখ্যা দিয়ে এর প্রতিবাদে কাল বৃহস্পতিবার “সচেতন পার্বত্যবাসী”র ব্যানারে মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।

সচেতন পার্বত্যবাসীর আহবায়ক ও পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের সভাপতি  জানান, বিভিন্ন তথ্য অনুসন্ধানে জানা গেছে, পাহাড়ীরা বার্মা, ভারত এবং চীন থেকে বিতাড়িত হয়ে আড়াইশ বছর ধরে বাংলাদেশে বসবাস করছে, আর পাহাড়ে বাঙালীরা হাজার হাজার বছর ধরে বসবাস করছে। তাই অ-বাঙালীদের পাহাড়ে আদিবাসী হিসেবে স্বীকৃতি দাবি অনায্য, বিভ্রান্তিকর ও ষড়যন্ত্রমুলক।

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামকে বাংলাদেশকে আলাদা করতে পাহাড়ীদের মুলত: আদিবাসী হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি, পাহাড়ীরা আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়া হলে বাংলাদেশের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে।   

সমাবেশ আয়োজক কমিটির সুত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকাল ১০টায় পৌরসভা থেকে বিক্ষোভ মিছিল বের করা হবে, পরে মিছিলটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এসে শেষ হবে এবং সেখানে মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। এর মধ্যে মহাসমাবেশের পক্ষে গতকাল এবং আজকে শহরে মাইকিং ও লিফলেট বিতরন করা হয়েছে।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions