বৃহস্পতিবার | ১৭ অক্টোবর, ২০১৯
বান্দরবানে

তুলা চাষ সম্প্রসারণে কমর্শালা

প্রকাশঃ ১৫ জুনe, ২০১৯ ০৩:৩৯:৩২ | আপডেটঃ ১৬ অক্টোবর, ২০১৯ ০৮:২৭:৩৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। জলবায়ু পরিবর্তন প্রেক্ষাপটে পার্বত্য অঞ্চলে তুলাচাষ সম্প্রসারণ কৌশল শীর্ষক বিষয়ক বান্দরবানে দুই দিনব্যাপী কমর্শালা শুরু হয়েছে।

শনিবার সকালে বান্দরবান তুলা উন্নয়ন বোর্ড এর আয়োজনে বান্দরবান পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রে এই প্রশিক্ষণ কমর্শালা শুরু হয়েছে। প্রশিক্ষণের উদ্বেধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ।

এসময় অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মো. শামীম হোসাইন, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যানে ওয়ান চাক, তুলা উন্নয়ন বোডর্র চট্টগ্রাম রিজিয়নের উপ-পরিচালক কৃষিবিদ নাছির উদ্দিন আহমেদ,তুলা উন্নয়ন বোডর্র নিবাহী পরিচালক ড.মো:ফরিদ উদ্দিন, বান্দরবান পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মংসানু মার্মা, তুলা উন্নয়ন বোর্ডের বান্দরবানের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মো:আলমগীর হোসন মৃধা , তুলা উন্নয়ন বোডের্র বান্দরবান জোনের ভারপ্রাপ্ত কটন ইউনিট অফিসার অং ক্যা  চিং চাকসহ তিন পার্বত্য জেলার শতাধিক তুলা চাষী ও সরকারি-বেসরকারি কমকর্তা এবং সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

এসময়  বক্তারা,পার্বত্য এলাকায়  তুলা চাষ নিয়ে বিশদ আলোচনা করেন এবং বলেন, পার্বত্য এলাকায় দিন দিন তুলা চাষ বৃদ্ধি পাচ্ছে। একসময় যেসব জমিতে কৃষকেরা ক্ষতিকর তামাক চাষ করে সময় ও শ্রম নষ্ট করেছে, আজ জলবায়ু পরিবর্তন ও অধিক লাভের ফলে কৃষকেরা তামাক চাষ ছেড়ে পাহাড়ে তুলা চাষে ঝুঁকে পড়ছে। এসময় বক্তারা আরো বলেন , তুলা উন্নয়ন বোর্ড কৃষকদের বিভিন্নভাবে তুলা চাষে সহায়তা করে যাচ্ছে এবং এরফলে পার্বত্য এলাকায় দিন দিন তুলা চাষ সম্প্রসারণ হচ্ছে।                          

দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ কমর্শালায় তিন পার্বত্য জেলার তুলা চাষীরা বিভিন্ন দলগত প্রশিক্ষন,সুপারিশ,আলোচনায় অংশ নেবে এবং আগামী ১৬ জুন বিকেলে এই প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি ঘটবে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions