সোমবার | ২৬ অগাস্ট, ২০১৯
রাঙামাটিতে মারমা ষ্টুডেন্ট কাউন্সিলের ৫ম জেলা কাউন্সিল অনুষ্ঠিত

“সংঘাতময় পরিস্থিতি থেকে মারমা সম্প্রদায়কে দুরে থাকতে হবে”

প্রকাশঃ ২৪ মে, ২০১৯ ০৫:১৭:৪১ | আপডেটঃ ২৬ অগাস্ট, ২০১৯ ০৮:২৪:৪৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। মারমা ষ্টুডেন্ট কাউন্সিলের উদ্যেগে রাঙামাটি জেলা কমিটির ৫ম এবং রাঙামাটি সরকারি কলেজের ১০ কাউন্সিল  অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে রাঙামাটি ক্ষুদ্র নৃ গোষ্ঠী ইনষ্টিটিউটে এই সম্মেলনে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মারমা ষ্টুডেন্ট কাউন্সিল রাঙামাটি জেলা শাখার সভাপতি   উসাই মং মারমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন রাঙাসাটি জেলা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) এর সভাপতি অংশুপ্রু চৌধুরী।

এতে প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মংসানু চৌধুরী। কাউন্সিলের উদ্বোধন করেন বাংলাদেশ মারমা ষ্টুডেন্ট কাউন্সিলের সাবেক সভাপতি  উচিমং চৌধুরী,  বিশেস অতিথি হিসাবে বক্তব্য রাখেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের  সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মারমা, মাসস সাধারন সম্পাদক মংউচিং মারমা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা আপ্রূ মারমা, বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল এর সভাপতি নিঅং মারমাসহ  কাউন্সিলে মারমা জনগোষ্ঠীর বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীলরা বক্তব্যে রাখেন।

কাউন্সিলে পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, পার্বত্য এলাকার পরিস্থিতি ভালো নয়, হিংস বিদ্বেষ বর্জন করে সব সম্প্রদায়ের সাথে সম্প্রীতি বজায় রেখে মারমা সম্প্রদায়কে শিক্ষা ও অথনৈতিকভাবে এগিয়ে যেতে হবে। পাহাড়ের সংঘাতময় পরিস্থিতি থেকে নিজেকে এবং মারমা সম্প্রদায়কে দুরে থাকতে হবে। খুন, অপহরন  সন্ত্রাস কেবল ধবংস ডেকে আনে না, একটা জাতিকে একটা রাষ্ট্রকে পিছিয়ে নিয়ে যায়।
অনুষ্ঠানে বক্তারা শিক্ষা,সংস্কৃতি ও নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার পাশাপাশি নিজস্ব ভাষা,সাহিত্য,সংস্কৃতি,ঐতিহ্য ইতিহাসকে সমুন্নত রাখতে শিক্ষা,সামাজিক,সাংস্কৃতিক ও অধিকারমূলক আন্দোলনকে জোরদার করার আহ্বান জানান।

দিন ব্যাপী সন্মেলনে জেলার বিভিন্ন উপজেলা,ইউনিয়ন শাখা থেকে প্রায় দুশতাধিক নেতাকর্মী অংশ নেন।

কাউন্সিল শেষে রাং ম্রা চাই মারমাকে সভাপতি ও মংকিউচিং মারমাকে সাধারন সম্পাদক করে  ২১ সদস্য বিশিষ্ট রাঙামাটি জেলা কমিটি  ১৭ সদস্য বিশিষ্ট রাঙামাটি সরকারি কলেজ কমিটি গঠন করা হয়। পরে কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করা হয়।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions