সোমবার | ২৬ অগাস্ট, ২০১৯
বান্দরবানে

নতুন প্রকল্প শুরু উপলক্ষে ৩ সংস্থার অবহিতকরন সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ০৯ মে, ২০১৯ ০৫:৩২:৫৯ | আপডেটঃ ২৬ অগাস্ট, ২০১৯ ০৭:০১:৪৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে গ্রাউস, বিএনকেএস ও হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশনের নতুন প্রকল্প শুরু উপলক্ষে এক  অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।  বৃহস্পতিবার সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের হলরুমে মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় গ্রাউস, বিএনকেএস ও হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশনের আয়োজনে এই অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

এসময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নতুন প্রকল্পের অবহিতকরণ সভায় গুরুত্বপূর্ন মতামত ও দিকনির্দেশনা প্রদান করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।
 
এসময় সভায় পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউছার হোসেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ¤্রাে, বিএনকেএস এর নির্বাহী পরিচালক হ্লাসিং নু মার্মা, গ্রাউস এর নির্বাহী পরিচালক চাইং ছিং মং মার্মা, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মং মং সিং, প্রজেক্ট কোডিনেটর মানব কল্যাণ চাকমা, বিএনকেএস এর সিনিয়র প্রোগ্রাম অফিসার ক্যবা থোয়াই, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়ক দীপজয়া দেওয়ান, প্রকল্প অফিসার লাল লিম বম, গ্রাউসের প্রকল্প সমন্ধয়ক ঙুনলিয়ান বম, বিএনকে এসের প্রকল্প ফ্যাসিলেটর ক্যথুই অং সহ বান্দরবানের বিভিন্ন উপজেলার নারী নেত্রী ও বিভিন্ন মৌজার হেডম্যান, কারবারী ও স্থানীয় সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

এসময় সভায় বিএনকেএস এর নির্বাহী পরিচালক হ্লাসিং নু মার্মা বলেন, যৌক্তিক, “মৌলিক ও গ্রহণ যোগ্য কর্মকান্ডের মাধ্যমে পাহাড়ী জনগোষ্ঠির নারীর দক্ষতা অর্জন” (অপরািজতা) প্রকল্পের কাজ বান্দরবানে শুরু হয়েছে। প্রকল্পের মেয়াদ ঃ ১ জানুয়ারী ২০১৯ হতে ৩১ ডিসেম্বর ২০২১ইং। প্রকল্পের বাজেট  ১,৩৫,৯৮,৭০৩ টাকা। প্রকল্পের কমর্ এলাকার ৪নং বলিপাড়া ইউনিয়ন, থানচি উপজেলা বান্দরবান।

প্রকল্পের লক্ষ্যসমুহ হল, প্রতিবন্ধীসহ নারীর অধিকার সর্ম্পকে জনগনকে সচেতন করা, পারিবারিক সম্পদের নিয়ন্ত্রণ ও নারীদের অর্থনৌতিক স্বনির্ভরতা অর্জনে পর্যাপ্ত সহায়তা প্রদান, জেন্ডার সমতা, মানবাধিকার ও স্থিতিশীল জীবনমান আনয়ন।

প্রকল্পের উদ্দেশ্য সমুহ হল, মানবাধিকার, নাগরিক অধিকার ও আইন অধিকার, সরকারি সেবা সংস্থা সমুহের সাথে সংযোগ স্থাপন, নারী নেতৃত্ব গঠন, কর্মদক্ষতা অর্জন ও নেটওয়াকিং, সামাজিক ও অর্থনৈতিক জীবনমান উন্নয়ন।

এসময় সভায় বিএনকেএস এর নির্বাহী পরিচালক হ্লাসিং নু মার্মা আরো বলেন, এই প্রকল্পে মোট ২৮টি পাড়ার ৮০০জন প্রত্যক্ষ উপকার ভোগী  ও ৩২০০ জন পরোক্ষ সহায়তা পাবে আর নারী দল থাকবে ২৮ টি। স্থানীয় ইউনিয়ন পরিষদে নিয়মিত মাসিক মিটিংয়ে উপস্থিত থেকে নারীর প্রতি সহিংসতা নিরসন ও জেন্ডার সমতা বিষয় সমূহ আলোচনা সুযোগ তৈরি করা, নির্বাচিত নারী দলের সাথে মাসিক মিটিং এর মাধ্যমে সচেতনতার সৃষ্টি করা, প্রতিটি নারী দলকে সঞ্চয়ে উদ্ভুদ্ধ করে ব্যাংক একাউন্ট খোলা এবং প্রকল্প হতে প্রতিটি দলকে এককালীন আর্থিক সহায়তা প্রদান, তহবিল ব্যবহার করে ক্ষুদ্র ঋণ কার্যক্রম পরিচালনা দ্বারা পরিবারে বাড়তি আয়বর্ধনমূলক কার্যক্রম শুরু করা, আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ১০০ যুবককে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান। উচ্চ বিদ্যালয় পর্যায়ে ছাত্র-ছাত্রীদের বাল্য বিবাহ, যৌন হয়রানি, ইভটিজিং, পারিবারিক নির্যাতন, জেন্ডার সমতা বিষয়ক স্কুল সেশন করা, স্কুল পর্যায়ে রচনা প্রতিযোগিতা, বির্তক প্রতিযোগিতা আয়োজন করা, জনসচেতনতার সৃষ্টি জন্য গ্রাম পর্যায়ে পথ নাটক আয়োজন করা, মাঠ পর্যায়ে নারী, পুরুষ ও কিশোর-কিশোরী ও যুবদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদান, নারী যোগাযোগ কেন্দ্রের সাথে নারী দলের সংযোগ স্থাপন দ্বারা জেলা কমিটি সভায় অংশগ্রহণ ও প্রতিনিধিত্ব কর, নারী নির্যাতন, বাল্য বিবাহ, যৌন হয়রানি, ধর্ষণ ও বিভিন্ন সহিংসতা শিকার অসহায় (ভিকটিম) নারীদের সার্বিক সহায়তা প্রদান, গ্রাম, উপজেলা ও জেলা পর্যায়ে বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় দিবস উদযাপন করা, উপজেলা পর্যায়ে সরকারী প্রতিষ্ঠানের সাথে সমন্বয় জন্য বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ, সমন্বয় সভা আয়োজন করা, স্থানীয় ইউনিয়ন পরিষদে জনসেবা নিশ্চিত করনে পাবলিক হেয়ারিং করা, মাঠ পর্যায়ে নারী, পুরুষ ও কিশোর-কিশোরী ও যুবদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদান।

এই প্রকল্পের মাধ্যমে উপজেলা প্রশাসন, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, উপজেলা কৃষি বিষয়ক অধিদপ্তর, উপজেলা প্রাণীসম্পদ বিষয়ক অধিদপ্তর, থানা, ইউনিয়ন পরিষদ, উপজেলা হাসপাতাল, নারী যোগাযোগ কেন্দ্রের মধ্যে নেটওর্য়াকিং থেরি হবে, আর এই প্রকল্পের মাধ্যমে পাহাড়ী জনগোষ্ঠির নারীর দক্ষতা বৃদ্ধি পাবে।

 
বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions