সোমবার | ২৭ মে, ২০১৯
বান্দরবানে নদী রক্ষায় দুই দিনব্যাপী পার্বত্য নদী রক্ষা সম্মিলন শুরু

“পাথর উত্তোলনের কারনে বান্দরবানের ৪০০ ঝিড়ি ঝর্ণা নষ্ট হয়ে গেছে”

প্রকাশঃ ১৯ এপ্রিল, ২০১৯ ০৯:৩৫:৩৪ | আপডেটঃ ২৭ মে, ২০১৯ ০১:২৭:১০
সিএইচটি টুডে ডট কম,  বান্দরবান।  পার্বত্য এলাকার নদী রক্ষায় বান্দরবানে শুরু হয়েছে দুইদিনব্যাপী পার্বত্য নদী রক্ষা সম্মিলন । শুক্রবার বিকেলে জাতীয় নদী রক্ষা কমিশন ও বাংলাদেশ নদী পরিব্রাজক দলের যৌথ আয়োজনে বান্দরবানের হিলভিউ কনভেনশান হলে এই পার্বত্য নদী রক্ষা সম্মিলন শুরু হয় ।

অনুষ্ঠানে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো:আব্দুল মান্নানের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার।
এসময় আরো উপস্থিত ছিলেনজাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্যমনিরুজ্জামান,জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য মালিক ফিদা আব্দুল্লাহ খান,বান্দরবানের জেলা প্রশাসক মো:দাউদুল ইসলাম,রাঙ্গামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ,খাগড়াছড়ির জেলা প্রশাসক মো:শহীদুল ইসলাম,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো:নোমান হোসেন,৬৯ পদাতিক ব্রিগেডের মেজর মোহাম্মদ ইফতেখার হোসেন,বান্দরবানের অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ আলী হোসেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি মো:মনিরুল ইসলাম,বান্দরবান জেলার সভাপতি অলক দাশ,সাধারণ সম্পাদক কামাল পাশা ও নদী গবেষকএবং সুশীল সমাজের প্রতিনিধিরা।

অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখতে গিয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্যশারমিন সোনিয়া মুরশিদ বলেন,দিন দিন আমাদের দেশের বিভিন্ন নদী দখল হয়ে যাচ্ছে । অবৈধ দখলদারদের দখলে চলে যাচ্ছে দেশের বিভিন্ন নদী।নদী দখলের ফলে নদীর পরিবেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে আর তার নদী তার স্বাভাবিক গতি হারিয়ে ফেলছে ।

এসময় বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি মো:মনিরুল ইসলাম বলেন,পার্বত্য এলাকার নদী রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে। বান্দরবানের অন্যতম নদী সাংগু নদীর রক্ষায় আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

এসময় তিনি আরো বলেন, বান্দরবানে নদী শুকিয়ে যাবার অন্যতম কারণ নদী থেকে পাথর উত্তোলন। নদী থেকে পাথর উত্তোলন করার ফলে নদীগুলো আজ পানি শুন্য। এসময়বাংলাদেশ নদী পরিব্রাজক দলের  সভাপতি মো:মনিরুল ইসলাম আরো বলেন,বর্তমানে বান্দরবানের ৪০০ ঝিড়ি ঝর্ণা নষ্ট হয়ে গেছে শুধু মাত্র পাথর উত্তোলনের ফলে।এসময় তিনি আরো বলেন,নদী জীবিত থাকলেই আমাদের নিশ্বাস থাকবে,আর নদী মরে গেলে আমাদের মরণ অনিবার্য।

২দিন ব্যাপী অনুষ্ঠিত হবে এই পার্বত্য নদী রক্ষা সম্মিলন আর  এই সম্মিলনে পার্বত্য  অঞ্চলের নদী রক্ষা, নদ-নদীজলাশয়ের সমস্যা,সমাধান,উন্নয়ন ও সংরক্ষণসহ নদ- নদী সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions