শুক্রবার | ১৮ অক্টোবর, ২০২৪

রাঙামাটির স্বধর্ম বৌদ্ধ বিহারে শুভ প্রবারণা পূর্ণিমা উদযাপিত

প্রকাশঃ ১৬ অক্টোবর, ২০২৪ ০৬:০৫:১১ | আপডেটঃ ১৮ অক্টোবর, ২০২৪ ১০:২১:২৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রাঙামাটির রিজার্ভবাজারের স্বধর্ম বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভ প্রবারণা পূর্ণিমা পালিত হয়েছে।

অনুষ্ঠানে অতিথি ছিলেন রাঙামাটি জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. সাইফুল ইসলাম শাকিল, রাঙামাটি জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক আবু সাদাৎ মো. সায়েম, স্বধর্ম বৌদ্ধ বিহারের প্রতিষ্ঠাতা সদস্য উদয়ন বড়ুয়াসহ অন্যান্য নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে ধর্মীয় দেশনা প্রদান করেন কাটাছড়ি বন বিহারে অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞাদর্শী থের ও বৌদ্ধাংকুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত করুনা পাল থের।

বৌদ্ধ ভিক্ষুদের আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাসের পর এই প্রবারণা পূর্ণিমা পালন করা হয়। বৌদ্ধ ভিক্ষুরা সাধনা লাভের জন্য এই তিন মাস আত্মশুদ্ধি ও মনের পবিত্রতার জন্য ধ্যান, সাধনা, ভাবনা নীতি অনুশীলন করেন।

এসময় প্রবারণা পুর্ণিমা উপলক্ষে রাঙামাটি  সদরের স্বধর্ম বৌদ্ধ বিহারে শুভ বৌদ্ধ বিহারে সকাল থেকে চলছে পঞ্চশীল ও অষ্টশীল প্রার্থনা, গুরু ভক্তি, সোয়াইং প্রদান (ভান্তেদের খাবার দান) প্রদীপ প্রজ্জলন সহ নানান ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় দেশ ও জাতির সুখ ও মঙ্গল কামনায় সমবেত প্রার্থনা ও বৌদ্ধ নারী-পুরুষরা পঞ্চশীল, অষ্টশীল গ্রহণ করেন। এছাড়া আগতরা বৌদ্ধ ভিক্ষুদের কাছ থেকে স্বধর্ম দেশনা শ্রবণ করেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions