মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর, ২০২৪

খাগড়াছড়িতে সেনাবাহিনী ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের জমজমাট ‘এক টাকার বাজার’

প্রকাশঃ ০৪ সেপ্টেম্বর, ২০২৪ ০৪:০১:৩৮ | আপডেটঃ ১৭ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৫০:১০

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়াতে খাগড়াছড়িতে জমজমাট ‘এক টাকার বাজার’ বসিয়েছে ‘বিদ্যানন্দ ফাউন্ডেশন’।

বাংলাদেশ সেনাবাহিনী’র খাগড়াছড়ি রিজিয়নের  সহযোগিতায় ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে সকাল ১০ টায় খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ মাঠে অভিনব এই বাজারের উদ্বোধন করেন, খাগড়াছড়ি সেনা রিজিয়ন’র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শরীফ মোঃ আমান হাসান।

সরেজমিনে দেখা যায়, এই বাজারে প্রতিটি পণ্য বিক্রি হচ্ছে মাত্র ১ টাকায়! চাল ডাল, আটা, তেল, ডিম, মাছ মুরগী, কাপড়, শিক্ষা উপকরণ সহ ১৯ ধরনের পণ্যের মধ্যে থেকে বাছাই করে অনধিক ৭ টি পণ্য বাছাই করে নিতে পারছেন ক্রেতারা। যার বাজার মূল্য আনুমানিক ৮০০ টাকা। ২ ডজন ডিম যেমন ১ টাকায় পাওয়া যাচ্ছে ঠিক তেমনি ১ টি মুরগি পাওয়া যাচ্ছে মাত্র ১ টাকায়!  খাগড়াছড়ি, দীঘিনালা, পানছড়ি ও মহালছড়ির বিভিন্ন প্রত্যন্ত এলাকার মোট ৫০০ পরিবার এই সুবিধা পেয়েছেন।

প্রধান অথিতির বক্তব্যে ব্রিগেডিয়ার আমান হাসান বলেন, খাগড়াছড়িতে বিভিন্ন প্রতিষ্ঠান বন্যায় এগিয়ে এসেছে। প্রথম থেতে বিদ্যানন্দ কাজ করে যাচ্ছে। সেনাবাহিনী সবার সহযোগীতা নিয়ে উদ্ধার ও ত্রান কার্যক্রম চালিয়ে আসছে। সাধারণ মানুষের জন্য সেনাবাহিনী সর্বদা কাজ করে যাবে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড ডিরেক্টর মোঃ জামাল উদ্দিন বলেন “দেশের যেকোন দুর্যোগে প্রতিবেশির পরিচয়ে দুর্গত মানুষের পাশে থাকার চেষ্টা করে বিদ্যানন্দ ফাউন্ডেশন। বর্তমানে বন্যা দুর্গত ৮ টি জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সেবা দিয়ে যাচ্ছে বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকরা। খাগড়াছড়িতে ২১ আগস্ট থেকে আজ অবধি স্বেচ্ছাসেবকরা ত্রান কাজ করে যাচ্ছে। পাশপাশি অতি ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে পুনর্বাসন করে যাচ্ছে বিদ্যানন্দ”।

পানছড়ি থেকে আসা লাকি ত্রিপুরা বলেন” বন্যায় ঘরবাড়ি সব ঢুবে যাওয়ায় নিঃস্ব হয়ে পড়ি। বাচ্চাকে পছন্দের মুরগীর মাংস দিয়ে ভাত খাওয়াতে পারিনি মেলা দিন। আজ বাজার থেকে ১ টাকায় মুরগী কিনে বাচ্চাকে মাংস দিয়ে ভাত খাওয়াব”।

খাগড়াছড়ি,দীঘিনালা, পানছড়ি ও মহালছড়ির বিভিন্ন প্রত্যন্ত এলাকায় ঘরে ঘরে গিয়ে বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকরা উপকারভোগিদের মাঝে টোকেন বিতরণ করে। বাছাইয়ের ক্ষেত্রে নারী,দিনমজুর,কৃষক ও বিধবাদের অগ্রাধিকার দেয়া হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সদর জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল আবুল হাসনাত জুয়েল, খাগড়াছড়ি রিজিয়ন’র জিএসও-টু (আই) মেজর জাবির সোবহান, বিদ্যানন্দ ফাউন্ডেশন’র বোর্ড মেম্বার মো; জামাল উদ্দিন, দৈনিক অরণ্যবার্তা’র সম্পাদক চৌধুরী আতাউর রহমান রানা, খাগড়াছড়ি প্রেসক্লাব’র সা. সম্পাদক এড. জসিম উদ্দিন মজুমদার, সাংবাদিক মো. জহুরুল আলম, বিদ্যানন্দ’র টিম লিডার মোবারক বাবুসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক ও স্বেচ্ছাসেবকবৃন্দ।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions