সোমবার | ১৫ জুলাই, ২০২৪

রাঙামাটিতে ত্রিপুরা জনগোষ্ঠীর নিজ মাতৃভাষা শিক্ষা কার্যক্রমের উদ্বোধন

প্রকাশঃ ২০ জুনe, ২০২৪ ০২:২৯:৪২ | আপডেটঃ ১৫ জুলাই, ২০২৪ ০১:৪২:৪৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে মাধ্যমিক পর্যায়ে ত্রিপুরা জনগোষ্ঠীর নিজ মাতৃভাষা ত্রিপুরা শিক্ষা কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়েছে। মাতৃভাষা শিক্ষা কর্মসূচির শুভ উদ্বোধন করেন, পরিবশে বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থায়ী সংসদস্য সদস্য দীপংকর তালুকদার।

বৃহস্পতিবার (২০জুন) সকালে কিল্ল্যামুড়া নি¤œ মাদ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে ও অর্থায়নে এ মাতৃভাষা শিক্ষা কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়।

শিক্ষা কর্মসূচির উদ্বোধনকালে দীপংকর তালুকদার এমপি বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা-সংস্কৃতি যদি টিকিয়ে রাখতে না পারি তাহলে ক্ষুদ্র জাতিগুলো অস্তিত সংকটে পড়বে। তাই ভাষা-সংস্কৃতি টিকিয়ে রাখতে চর্চার বিকল্প নেই। ত্রিপুরা জনগোষ্ঠী জনসংখ্যার দিক দিয়ে কম। এরা দুর্গম এলাকায় বসবাস করে। পড়াশোনার তাগিদে যখন তারা শহরে আসে তখন তারা তাদের মাতৃভাষা হারিয়ে ফেলে। এ বিষয়টি উপলব্ধি করে রাঙামাটি শহরে বসবাস করা ত্রিপুরা জনগোষ্ঠীরা যেন তাদের ভাষা হারিয়ে না ফেলে সেজন্য জেলা পরিষদ এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় রাঙামাটি জেলা পরিষদ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ভাষা শিক্ষার যে উদ্যোগ গ্রহণ করেছে তা সঠিক ভাবে পরিচালনা করতে সংশিষ্ট সকলকে অনুরোধ জানান।

রাঙামাটি জেলা পরিষদের উদ্যোগে চাকমা, মারমা ত্রিপুরা, পাংখোয়া, তঞ্চ্যাঙ্গা ভাষার শিক্ষা কার্যক্রম চালুর অংশ হিসেবে রাঙামাটি জেলায় বসবাসরত পাংখোয়া জনগোষ্ঠীর মাধ্যমিক পর্যায়ে পড়াশোনা করা শিক্ষার্থীদের ত্রিপুরা ভাষা শিক্ষা প্রদান কর্মসূচির উদ্বোধন করতে গিয়ে তিনি এ কথা বলেন।

এসময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, সদস্য বিপুল ত্রিপুরা, সদস্য অংসু ছাইন চৌধুরী, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি দিলীপ কুমার ত্রিপুরা, প্রধান শিক্ষক সীমা বড়–য়াসহ কার্বারি, ইউপি সদস্য ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions