সোমবার | ১৫ জুলাই, ২০২৪
বান্দরবান সদর উপজেলা নির্বাহী অফিসার উম্মে হাবীবা মীরা

যুব সমাজ ছাড়া আগামীর স্মার্ট বাংলাদেশ নির্মান কল্পনা করা যায়না :

প্রকাশঃ ১৪ জুনe, ২০২৪ ০৬:৩৮:৪৫ | আপডেটঃ ১৪ জুলাই, ২০২৪ ১১:২৫:৪৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “যুব সমাজ ছাড়া আগামীর স্মার্ট বাংলাদেশ নির্মান কল্পনা করা যায় না। তাই দেশ এবং সমাজ উন্নয়নের কাজে যুবদের অংশগ্রহন নিশ্চিত করতে হবে ” এমনটাই মনে করেন বান্দরবান সদর উপজেলা নির্বাহী অফিসার উম্মে হাবীবা মীরা।

বৃহস্পতিবার (১৩ জুন) সকাল ১০ টায় বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাউসের “আস্থা প্রকল্পের” আয়োজনে এবং জাতীয় এনজিও রুপান্তর এর সহযোগিতায় গ্রাউসের প্রধান কার্যালয়ের সভাকক্ষে বান্দরবান পার্বত্য জেলার সরকারি কর্মকর্তা ও অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে ইয়ুথ গ্রুপ ও নাগরিক প্লাটফর্মের পরামর্শ সভা অনুষ্ঠানে বান্দরবান সদর উপজেলা নির্বাহী অফিসার উম্মে হাবীবা মীরা প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন।

আস্থা প্রকল্পের জেলা সমন্বয়ক থোয়াইঅং মার্মার সঞ্চালনায় শুরু হওয়া উক্ত সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন নাগরিক প্লাটফর্মের যুগ্ন আহবায়ক এবং বান্দরবান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক ।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সদর উপজেলা নির্বাহী অফিসার উম্মে হাবীবা মীরা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ পরিচালক মিলটন মুহুরী ও বান্দরবান সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জনাব পুলুপ্রু মার্মা।

অনুষ্ঠানের শুরুতে অতিথি বরন, আসন গ্রহন ও পরিচয় পর্বের পর শুভেচ্ছা বক্তব্য রাখেন গ্রাউসের উপ নির্বাহী পরিচালক চিন্ময় মুরুং। তিনি সভার উদ্দেশ্য এবং অত্র এলাকায় সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক সম্প্রীতি বজায় রাখার জন্য আগামীতে নাগরিক প্লাটফর্ম ও যুব সমাজ এবং সরকারী প্রশাসনের সমন্বয়ে কিভাবে কাজ করা যায় তার সম্ভাব্য দিকগুলো তুলে ধরেন।

পরে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পের অগ্রগতি এবং বান্দরবান পার্বত্য জেলার চলমান কিছু ঘটনা প্রবাহের চিত্র তুলে ধরেন প্রকলের জেলা সমন্বয়ক থোয়াইঅং মার্মা।

অনুষ্ঠানের প্রধান অতিথি বান্দরবান সদর উপজেলা নির্বাহী অফিসার উম্মে হাবীবা মীরা বক্তব্যে বলেন “দেশ ও সুস্থ সমাজ গঠনে যুবদের ভুমিকা অপরিসিম। যুব সমাজ ছাড়া আগামী স্মার্ট বাংলাদেশ নির্মান কল্পনা করা যায়না। তাই দেশ এবং সমাজ উন্নয়নের কাজে যুবদের অংশগ্রহন নিশ্চিত করতে হবে। সেবামূলক বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থার সাথে যুবদের ভাল বন্ধন তৈরী করে দিতে হবে, যাতে সমাজের প্রান্তিক যুবসমাজ যে যেকোন ধরনের সমস্যায় পড়লে দ্রুত যোগাযোগ ও সমাধান করতে পারে। তিনি আরো বলেন যে, বিভিন্ন উন্নয়ন প্রকল্পগুলো সরকারী এবং বেসরকারী সংস্থার সুন্দর সমন্বয়ের মাধ্যমে বাস্তবায়ন করতে হবে। এতে যে ধরনের প্রকল্প হোকনা কেন তা সুন্দর ও সফল ভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে ”। তিনি গ্রাউস ও প্রকল্প সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান এই ধরনের প্রকল্প অত্র এলাকায় বাস্তবায়নের জন্য।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বান্দরবান জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ পরিচালক মিলটন মুহুরী বলেন “যুব সমাজের জন্য এখন খুবই সু-সময়। বর্তমান সরকার যুবদের বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে”।

বান্দরবান সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্ত প্রুলুপ্রু মার্মা বলেন “স্বাধীনতা সংগ্রামে যুবকরা সংঘবদ্ধ হয়ে যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছিল। সুতরাং বর্তমানেও যুবদের অংশগ্রহন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই দেশের বেকার সমস্যা দুরীকরণে আগামীতে সরকারী ও বেসরকারী ভাবে যুবকরা যাতে হাতে কলমে শিক্ষা গ্রহন করতে পারে সে ধরনের প্রকল্প হাতে নেওয়া উচিত ”।
সমাপনি বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি এবং নাগরিক প্লাটফর্মের যুগ্ন আহবায়ক এবং বান্দরবান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক বলেন “ বর্তমানে অত্র এলাকার যুবসমাজ নিয়ে আমরা খুবই উদ্ধিগ্ন। তাই প্রতিটি উপজেলায় যুব সমাজকে স্বচেতন করার জন্য কাজ করা দরকার। গ্রাউসের আস্থা প্রকল্পের মতো অন্যান্য সংস্থারও এগিয়ে আসা উচিত এ ধরনের কাজ করার জন্য। এতে জনগন স্বচেতন হবে, যুব সমাজ সুস্থ পথে ধাবিত হবে এবং এলাকায় শান্তি ও সম্প্রীতি ফিরে আসবে ”। তিনি অতিথিদেরকে, গ্রাউস ও প্রকল্প সংশ্লিষ্ট সকলকে এবং উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান সভায় উপস্থিত হওয়ার জন্য।

উক্ত সভায় আরো বক্তব্য রাখেন নাগরিক প্লাটফর্মের সদস্য ক্যহ্লাউ চৌধুরী, এডভোকেট উবাথোয়াই মার্মা এবং মহিলা বিষয়ক অধিদপ্তর এর প্রতিনিধি এ টি এম শফিউল। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন এস এ টিভি বান্দরবান প্রতিনিধি ঊসি থোয়াই মার্মা, প্রেসক্লাবের সদস্য কৌশিক দাশ, বান্দরবান থানার এস আই সমর বড়–য়া, এডভোকেট মেনু সাং মার্মা এবং বিভিন্ন এলাকা থেকে আগত সুশীল সমাজ, গন্যমান্য ব্যক্তিবর্গ এবং নাগরিক প্লাটফর্ম ও ইয়ুথ গ্রুপের সদস্যরা।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions