শুক্রবার | ২০ সেপ্টেম্বর, ২০২৪
পরিবেশ দিবসে উদ্বোধন

রাঙামাটির সড়কে ১০ হাজার গাছ লাগাবে সওজ

প্রকাশঃ ০৫ জুনe, ২০২৪ ০৬:৩৭:৪৪ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ০২:৪০:১৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা; অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’- এই প্রতিপাদ্যে ৫ জুন পালিত হয়েছে বিশ^ পরিবেশ দিবস। দিবসটি উপলক্ষে রাঙামাটির সড়কে বিভিন্ন প্রজাতির বৃক্ষ সৃজন কার্যক্রম উদ্বোধন করেছে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর রাঙামাটি বিভাগ। চলতি বছর রাঙামাটি পার্বত্য জেলার বিভিন্ন মহাসড়কে ১০ হাজার গাছ লাগানোর উদ্যোগ সওজের।

বুধবার (৫ মে) সকালে সওজের রাঙামাটি অঞ্চলের ভেদভেদীস্থ স্ট্যাকইয়ার্ড এলাকায় বিশ^ পরিবেশ দিবসে উপলক্ষে বৃক্ষ সৃজন কার্যক্রমের উদ্বোধন করা হয়। সওজ রাঙামাটি বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা এই কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় সওজ রাঙামাটি বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী (যান্ত্রিক) রনেল চাকমা, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) রেনুকা চাকমা, উপ-সহকারী প্রকৌশলী রনেন চাকমা, পলাশ চাকমা, রবিউল আওয়াল, কীর্তি নিশান চাকমা, তিথি চাকমা ও অর্ধেন্দু বিকাশ চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন।

সওজ সূত্রে জানা গেছে, চলতি বছর রাঙামাটির চট্টগ্রাম-রাঙামাটি জাতীয় মহাসড়ক, রাঙামাটি-খাগড়াছড়ি আঞ্চলিক মহাসড়ক, ঘাগড়া-বাঙালহালিয়া আঞ্চলিক সড়ক, বাঙালহালিয়া-রাজস্থলী জেলা মহাসড়ক, বগাছড়ি-নানিয়ারচর সড়কের ১৮০ কিলোমিটার এলাকার বিভিন্ন উপযুক্ত স্থানে ১০ হাজার ঔষধি ও সৌন্দর্যবর্ধন গাছ লাগাবে সওজ। সোনালু, জারুল, নিম, লাল সোনাইল, কৃষ্ণচূড়া, কাঞ্চন, কনকচূড়াসহ প্রভূতি প্রজাতির গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে। গতবছরও জেলার বিভিন্ন সড়কে ৩ হাজার গাছ লাগায় সওজ।

সড়ক ও জনপথ অধিদপ্তর রাঙামাটি বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা বলেন, ‘মহাসড়কের সৌন্দর্যবর্ধন ও বাস্তুতন্ত্রের পুনরুদ্ধারের জন্যই গাছ লাগানো হচ্ছে। রাঙামাটি জেলার ১৮০ কিলোমিটার সড়কের উপযুক্ত স্থানে আমরা এ বর্ষা মৌসুমে ১০ হাজার গাছ লাগানোর উদ্যোগ নিয়েছি। গত বর্ষা মৌসুমেও জেলার বিভিন্ন সড়কে ৩ হাজার গাছ লাগানো হয়েছে। বাস্তুতন্ত্র পুনরুদ্ধারে আমাদের অবশ্যই গাছ লাগাতে হবে; সেজন্য আমরা ঔষধি ও সড়কের সৌন্দর্যবর্ধন করে এমন গাছ লাগাচ্ছি।’


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions