সোমবার | ১৫ জুলাই, ২০২৪

থাইল্যান্ডের আসরে রাঙামাটির রাজেশসহ ৬জন বাংলাদেশী আয়রনম্যান হলেন

প্রকাশঃ ২০ ফেব্রুয়ারী, ২০২৪ ০৬:১২:১৪ | আপডেটঃ ১৪ জুলাই, ২০২৪ ১০:৪৯:৫৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। থাইল্যান্ডের আয়রনম্যান হলে রাঙামাটির রাজেশ চাকমাসহ ৬ বাংলাদেশী। গত রোববার ১৮ ফেব্রæয়ারী থাইল্যান্ডে ‘টয়োটা আয়রনম্যান ৭০.৩ ব্যাংস্যান’ প্রতিযোগিতায় ছয় বাংলাদেশি ট্রায়াথলেট অর্ধদূরত্বের আয়রনম্যান চ্যালেঞ্জ জয় করেছেন। সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে এক দিনের আয়রনম্যান ৭০.৩ ট্রায়াথলন প্রতিযোগিতা দেশটির ব্যাংস্যানে অনুষ্ঠিত হয়। ৫৯টি দেশের ১ হাজার ১৭৩ জন ট্রায়াথলেট এতে অংশ নেন। ছয় বাংলাদেশির মধ্যে চাকমা সম্প্রদায়ের প্রথম আয়রনম্যান হলেন রাজেশ চাকমা ।

গালফ অব থাইল্যান্ডে ১ দশমিক ৯ কিলোমিটার সাঁতারের মাধ্যমে স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টায় শুরু হয় এ প্রতিযোগিতা। এরপর আয়রনম্যান খেতাব পেতে নির্দিষ্ট সময়ের মধ্যে ৯০ কিলোমিটার সাইক্লিং ও ২২ দশমিক ১ কিলোমিটার দৌড় সম্পন্ন করতে হয়েছে প্রতিযোগীদের।

আয়রনম্যান ৭০.৩ ব্যাংসান সম্পন্ন করা বাংলাদেশি ট্রায়াথলেটরা হলেন মোহাম্মদ সামছুজ্জমান আরাফাত, আরিফুর রহমান, মাহির আহমেদ খান, সামিউল হাসান, শাহ আলম সিদ্দিকী ও রাজেশ চাকমা। আয়রনম্যানের আনুষ্ঠানিক ওয়েবসাইট ও অ্যাপ থেকে এ তথ্য জানা গেছে।

চাকমা সম্প্রদায়ের প্রথম আয়রনম্যান

বাংলাদেশের চাকমা সম্প্রদায়ের প্রথম ব্যক্তি হিসেবে ‘আয়রনম্যান’ হলেন রাজেশ চাকমা। ৭ ঘণ্টা ৮ মিনিট ৪০ সেকেন্ড সময় নিয়ে তিনি প্রতিযোগিতা সম্মন্ন করেন। ৪০ থেকে ৪৪ বছর বয়স গ্রুপে ২২৩ প্রতিযোগীর মধ্যে রাজেশের অবস্থান ১৩৯।

থাইল্যান্ড থেকে আজ মঙ্গলবার রাজেশ চাকমা মুঠোফোনে জানান, ‘চাকমা সম্প্রদায়ের প্রথম ট্রায়াথলেট হিসেব আয়রনম্যানে সফল হতে পেরে আমি খুব খুশি। এর আগে কক্সবাজারে মেরিন ড্রাইভ আলট্রা ম্যারাথনে ১০০ কিলোমিটার দৌড় এবং আরও কিছু পূর্ণ ম্যারাথন সম্পন্ন করেছি।’

রাজেশ চাকমার বাড়ি রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায়। পেশাগত জীবনে তিনি সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের গুলশান– ১ শাখার হেড অব কাস্টমার সার্ভিস। এই প্রতিযোগিতায় রাজেশের পৃষ্ঠপোষকতা করেছে সিঙ্গার। এটি ছিল রাজেশ চাকমার প্রথম আয়রনম্যান প্রতিযোগিতা।

থাইল্যান্ডে অনুষ্ঠিত আইরনম্যান প্রতিযোগিতায় শীর্ষে রয়েছে এস্তোনিয়া।

প্রসঙ্গত: বছরজুড়ে পৃথিবীর বিভিন্ন স্থানে আয়রনম্যানের বৈশ্বিক কর্তৃপক্ষ পূর্ণদূরত্বের এবং অর্ধদূরত্বের (৭০.৩) আয়রনম্যান প্রতিযোগিতার আয়োজন করে থাকে।


স্পোর্টস |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions