শুক্রবার | ১৭ মে, ২০২৪

নানা আয়োজনে বান্দরবানে বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন

প্রকাশঃ ০৫ ডিসেম্বর, ২০২২ ০৪:২৭:১০ | আপডেটঃ ১৫ মে, ২০২৪ ০৯:৩০:০৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “ মাটি, খাদ্যের সূচনা যেখানে, এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে উদযাপিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস।

দিবসটি উপলক্ষে সোমবার (৫ ডিসেম্বর)  সকালে বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট এর  আয়োজনে  জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গিয়ে শেষ হয় ।

পরে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো.রফিকুল ইসলামের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

এসময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া আক্তার সুইটি,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো.মাহবুবুল ইসলাম, প্রধান তুলা উন্নয়ন কমর্কতা মো.আলমগীর হোসেন মৃধা,তুলা উন্নয়ন কর্মকর্তা নুম্যামং মার্মা,উপ সহকারী কৃষি কর্মকর্তা লিটন কুমার দাশ, উপ সহকারী কৃষি কর্মকর্তা সুব্রত দাশ, উপ সহকারী কৃষি কর্মকর্তা মো,নুরুল হোছাইন, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ সরকারী বেসরকারী উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় বান্দরবান মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো.মাহবুবুল ইসলাম বক্তব্য রাখতে গিয়ে বলেন, “ মাটি, খাদ্যের সূচনা যেখানে, এই প্রতিপাদ্যকে নিয়ে এবারে বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন হচ্ছে আর এই প্রতিপাদ্যকে বাস্তবায়নে আমাদের সবাইকে মাটির রক্ষায় কাজ করতে হবে। এসময় তিনি আরো বলেন, বিভিন্ন কারণে দিন দিন মাটির গুনাগুন নষ্ট হচ্ছে,বিশেষ করে পলিথিন আর প্লাষ্টিকের যততত্র ব্যবহারের ফলে দিন দিন মাটির উর্বরতা কমে যাচ্ছে।

এসময় বক্তারা আরো বেেলন, মাটির গুনাগুন সঠিক রাখতে জমিতে নির্দিষ্ট পরিমান মানসম্মত জৈব সার ব্যবহার করতে হবে আর মাটির সুরক্ষায় সবাইকে সচেতন হতে হবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions