শনিবার | ০৩ ডিসেম্বর, ২০২২
পার্বত্য চট্টগ্রাম আদিবাসী ফোরাম পার্বত্য অঞ্চল শাখার ৪র্থ সম্মেলন অনুষ্ঠিত

সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, সম্পাদক ইন্টু মনি তালুকদার সাংগঠনিক অংসুমং মার্মা

প্রকাশঃ ২৮ সেপ্টেম্বর, ২০২২ ০৮:২২:২৪ | আপডেটঃ ০৩ ডিসেম্বর, ২০২২ ০৫:৫০:৪৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। “আদিবাসী হিসাবে সাংবিধানিক স্বীকৃতি ও পার্বত্য শান্তি চুক্তি পুনাঙ্গ বাস্তবায়ন চাই” এই শ্লোগানকে সামনে রাঙামাটিতে আজ সকালে পার্বত্য চট্টগ্রাম আদিবাসী ফোরাম পার্বত্য অঞ্চল ক শাখার ৪র্থ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সকালে শহরের আশিকা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত সম্মেলনে সংগঠনের পার্বত্য অঞ্চল ক শাখার সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, অর্থ সম্পাদক ইন্দু লাল চাকমা, তথ্য ও প্রচার সম্পাদক চাই থোয়াই রোয়াযাসহ বিভিন্ন জেলা ও  উপজেলা থেকে আগত নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন ইন্টু মনি তালুকদার।

এসময় বক্তারা বলেন, পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্ঠী সমুহের আদিবাসী হিসাবে স্বীকৃতির দাবিতে সংগঠনটি কাজ করে যাচ্ছে, কিন্তু সরকার নানাভাবে দমন পীড়ন চালিয়ে পাহাড়ীদের তাদের অধিকার থেকে বঞ্চিত রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তারা আরো বলেন, সরকার পাহাড়ে শান্তি স্থাপন করতে ১৯৯৭ সনে শান্তি চুক্তি করলেও চুক্তির মৌলিক ধারা সমূহ বাস্তবায়ন করেনি, উল্টো চুক্তি বিরোধী নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সরকারের মদদে পাহাড়ে বিভিন্ন সংগঠন তৈরি হচ্ছে এরা নানা সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে এবং চুক্তি বাস্তবায়ন আন্দালনকে বাঁধাগ্রস্ত করার চেষ্টা চালাচ্ছে।

বক্তারা অবিলম্বে আদিবাসী হিসাবে সাংবিধানিক স্বীকৃতি ও পার্বত্য শান্তি চুক্তি পুনাঙ্গ বাস্তবায়নের দাবি জানান।

সভা শেষে প্রকৃতি রঞ্জন চাকমাকে সভাপতি ইন্টু মনি তালুকদার সাধারন সম্পাদক এবং অংসুমং মার্মাকে সাংগঠনিক সম্পাদক পার্বত্য চট্টগ্রাম আদিবাসী ফোরাম পার্বত্য অঞ্চল ক শাখার কমিটি গঠন করা হয়। কমিটি ২০২২-২০২৫ইং তিন বছর মেয়াদে দায়িত্ব পালন করবে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions