শনিবার | ০৩ ডিসেম্বর, ২০২২

রাঙামাটিতে মীনা দিবস পালন

প্রকাশঃ ২৪ সেপ্টেম্বর, ২০২২ ০৪:২২:৫২ | আপডেটঃ ০৩ ডিসেম্বর, ২০২২ ১২:২১:৫০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। “নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা” এই শ্লোগানে রাঙামাটিদে মীনা দিবস পালিত হয়েছে। আজ শনিবার সকালে রাঙামাটি শিল্পকলা একাডেমীতে জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে র‌্যালী, গল্প বলা , আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাজ্জাদ আলী খানের  সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন অংসুপ্রুই চৌধুরী।  এতে বিভিন্ন স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

সভায় বক্তারা বলেন, মীনা একটি উচ্ছ্বল, প্রাণবন্ত ও সাহসী মেয়ের নাম। মীনা কার্টুন চরিত্রে মীনার বয়স নয় বছর। এই কার্টুন এর আরও দুটি চরিত্রের নাম মিনার ভাই রাজু আর পোষা পাখি মিঠু।লিঙ্গ বৈষম্য রোধ, শিক্ষা, স্বাস্থ্য সচতেনতা ও শিশু নিরাপত্তার গুরুত্ব নিয়ে মিনা কার্টুনের গল্পগুলো তৈরি করা হয়। যৌতুককে না বলা, বাল্য বিয়েকে না বলা, ছেলে ও মেয়ে সন্তানকে সমান গুরুত্ব দেয়া, সমান অধিকার পেলে মেয়েরাও অনেক কিছু করতে পারে, এইচাইভি আক্রান্ত মানুষকে আলাদা চোখে না দেখা, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার করা, বন্যার সময় করণীয় কাজ, মেয়েদর নিরাপত্তার দিকে খেয়াল রাখা, শিশুর ডায়েরিয়া হলে করণীয়, শহরে গৃহকর্মীদের ওপর নির্যাতন রোধ ও শিক্ষার সুযোগ সৃষ্টি করার লক্ষ্যেও এ কার্টুন প্রচারিত হয়।

আর এসব কার্টুন দেখে ছোট ছোট বাচ্ছারা অনেক কিছু শিখতে পারে, নিজেদের সচেতন করতে পারে।

আলোচন সভা শেষে কবিতা পাঠ, গল্প বলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions